Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পম্পেওকে চিঠি মার্কিন কংগ্রেস সদস্যদের

ভারতের কৃষক আন্দোলন নিয়ে উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

ভারতে কৃষকদের আন্দোলন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন কংগ্রেস সদস্যরা। এই ইস্যুতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রসচিব মাইক পম্পেওর কাছে চিঠি লিখেছেন কংগ্রেসের ৭ সদস্য। চিঠিতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর কাছে এই প্রসঙ্গ উত্থাপনের অনুরোধ জানিয়েছেন তারা।
বুধবার কৃষক আন্দোলন নিয়ে পম্পেওর কাছে এই চিঠি লিখেছেন ইন্দো-আমেরিকান প্রমীলা জয়পালসহ ৭ জন কংগ্রেস সদস্য। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের নতুন ৩টি কৃষি আইনের বিরুদ্ধে যে আন্দোলন শুরু করেছেন কৃষকেরা, তা নিয়ে উদ্বিগ্ন বলে চিঠিতে জানিয়েছেন তারা। যুক্তরাষ্ট্রের শিখ সম্প্রদায়ের উপরেও যে এই আন্দোলনের প্রভাব পড়েছে, তা-ও স্পষ্ট করেছেন তারা। ওই চিঠিতে তারা লিখেছেন, ‘কৃষক আন্দোলন ঘিরে অসংখ্য ইন্দো-আমেরিকান সরাসরি প্রভাবিত হয়েছেন। কারণ পঞ্জাবে আমাদের পূর্বপুরুষ এবং পরিবারের জমি-বাড়ি রয়েছে। ভারতে পরিবারের সদস্যদের জন্য উদ্বিগ্ন আমরা। এই গুরুগম্ভীর পরিস্থিতিতে ভারতীয় বিদেশসচিবের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করছি।’

কৃষক আন্দোলন ঘিরে বিদেশি রাজনীতিবিদদের মন্তব্য যে অনভিপ্রেত, তা আগেই জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখ্যোঁর মন্তব্যের কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল ভারত। কৃষকদের আন্দোলন যে ভারতের অভ্যন্তরীণ বিষয়, তা প্রকারন্তরে স্বীকার করেছেন আমেরিকার কংগ্রেস সদস্যরাও। তা সত্ত্বেও এ নিয়ে নিজেদের উদ্বেগ ব্যক্ত করেছেন তারা। পম্পেওর কাছে কংগ্রেস সদস্যরা লিখেছেন, ‘জাতীয় আইনসভার সদস্য হিসেবে আমরা ভারত সরকারের জাতীয় নীতি বলবৎ করার অধিকারকে সম্মান করি। আমরা এটাও স্বীকার করি যে, ভারতে এবং বিদেশে যারা শান্তিপূর্ণ ভাবে কৃষি আইনের বিরোধিতা করছেন, তাদের সে অধিকার রয়েছে। কারণ বহু ভারতীয় পরিবার এই কৃষি আইনকে নিজেদের অর্থনৈতিক সুরক্ষায় আঘাত হিসেবে দেখছেন।’ ভারতের কৃষক আন্দোলন ঘিরে আমেরিকার কংগ্রেস সদস্যরা এভাবে উদ্বেগ প্রকাশ করায় মোদি সরকারের অস্বস্তি আরও বাড়াবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র : হিন্দুস্থান টাইমস।



 

Show all comments
  • Sk Babar ২৬ ডিসেম্বর, ২০২০, ৭:৫০ এএম says : 0
    মানুষ যদি দেশের অবনতি দেখে নিশ্চয়ই গণতন্ত্র মাধ্যমে মানুষ প্রতিবাদ করবে ।কিন্তু মোদি শয়তানটা ক্ষমতা গিয়ে ক্ষমতাকে অপব্যবহার করছে। মানুষকে আর দেখতে চাই না। এটাও জেনে রাখ মানুষের বুড়ো আঙ্গুলে তোর ক্ষমতা। মানুষের জন্য আইন তৈরি করা ,মানুষ যদি আইনকে মান্যতা না দেয়। তাহলে কার জন্য আইন তৈরি করছিস রে শয়তান।
    Total Reply(0) Reply
  • Bimal Kumar Saha ২৬ ডিসেম্বর, ২০২০, ৭:৫০ এএম says : 0
    খুব দুঃখ হয় যে যখন দেখি দুই একটি রাজ্য ছাড়া এই কৃষি বিল নিয়ে কেউ প্রতিবাদ করছে না কিন্তু সমস্যাটা সারা দেশের তাই প্রতিবাদ হোক সমবেত ভাবে
    Total Reply(0) Reply
  • Rinku Das ২৬ ডিসেম্বর, ২০২০, ৭:৫১ এএম says : 0
    আমি কৃষক পরিবারের মেয়ে, তাই আমি বলছি কৃষক দের সমর্থন করুন, যেই পাটি ক্ষমতায় থাকুক , পার্টি আসবে যাবে ,তারা শুধু নিজের স্বার্থের জন্য কাজ করবে, আমাদের বুঝতে হবে আমরা ভবিষ্যতের জন্য কি করে যাচ্ছি,
    Total Reply(0) Reply
  • ittu Bittu ২৬ ডিসেম্বর, ২০২০, ৭:৫২ এএম says : 0
    কৃষক আন্দোলন কে যারা বিরোধিতা করছে এদের বাপ ঠাকুর দা রাউ স্বাধীনতার বিরোধিতা করতো. ব্রিটিশ দের দালাল রূপে ব্রিটিশ দের অবৈধ সন্তান রা কৃষক আন্দোলন এর বিরোধিতা করছে.. সিম্পিল ব্যাপার.
    Total Reply(0) Reply
  • Sourav Sarkar ২৬ ডিসেম্বর, ২০২০, ৭:৫৩ এএম says : 0
    যে দিন থেকে বিজেপি সত্ত্বায় এসেছে সেদিন থেকে দেশে যেন এক বিভিষিকার পরিবেশ তৈরি হয়েছে। প্রথম চার বছর ধরে ভালোই ছিল কিন্তু পরের বছরগুলো থেকে যেন দেশের ভিন্ন প্রান্তে এক আগুন জ্বলে ওঠে। আমার অনেক বন্ধু আসামে থাকে ওরা বলছে কেমন ভাবে সাধারণ মানুষদের দমন করা হচ্ছে। কোনো মিডিয়া ঢুকতে দিচ্ছে না। কৃষক আন্দোলন কে আমাদের সমর্থন করা উচিত। যে সব মানুষেরা বলছে যে ওরা কৃষক নয় তাদের উদ্দেশ্যে একটাই বক্তব্য যে ওরা কারা? বিজেপির বিরুদ্ধে যখন‌ই কোনো আন্দোলন হয় তখনই শিক্ষিত অন্ধ মানুষগুলো সবসময় বলবে ওরা কৃষক নয় ওদের আনা হয়েছে। আচ্ছা ভালো করে একটা কথা ভাবুনতো ওরা কী এতোটাই ভালো? ওদের কোনো ভুল হতেই পারে না?? ওরাওতো রাজনৈতিক দল, অন্য দলের মতোন ।। আর তারা আমাদের খাবার তৈরি করছে তাদের সমর্থন করাটা উচিত। যারা অসমর্থন করছেন তারা কি আদৌ জানেন যে ওরা সত্যিই কৃষক নয়? যদি ওরা সত্যিই কৃষক হয়ে থাকে? আর সব ফসল পুরিয়ে দেয়? আরেকটা নেতা পাওয়া যাবে মানুষ দূর্ভিক্ষে মরবেনা কিন্তু যদি ফসল পুরিয়ে দেয় তবে আর কোনো ভারতবাসী বাঁচবেনা।।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন-কংগ্রেস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ