Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন চালকবিহীন গাড়ি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

প্রযুক্তির উৎকর্ষের ধারাবাহিকতায় এবার আসছে চালকবিহীন পণ্য সরবরাহকারী নতুন গাড়ি। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য এরই মধ্যে এ ধরনের গাড়ির অনুমোদন দিয়েছে। চালকবিহীন গাড়ি নিয়ে এর আগেও পরীক্ষা চলেছে। তবে এবারই প্রথম কোথাও পণ্য সরবরাহ সেবা দিতে চালকবিহীন গাড়ির অনুমোদন দিয়েছে কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান নুরো আগামী বছরের গোড়ার দিকে তাদের এই চালকবিহীন গাড়িটি সড়কে নামানোর প্রস্তুতি নিচ্ছে।

নুরোর এই গাড়িটির গতি ঘণ্টায় ৫৬ কিলোমিটারের বেশি হবে না। এ ছাড়া প্রতিক‚ল আবহাওয়ায় এই গাড়ি সড়কে চালানো যাবে না বলেও শর্ত দিয়েছে কর্তৃপক্ষ। ক্যালিফোর্নিয়ার মোটরযান দপ্তরের পরিচালক স্টিভ গর্ডন বলেছেন, ‘ক্যালিফোর্নিয়ায় চালকবিহীন যানবাহনের যাত্রা শুরুর ক্ষেত্রে ওই অনুমোদনের ঘটনা একটি মাইলফলক। তবে জননিরাপত্তার বিষয়টি সব সময়ই আমাদের অগ্রাধিকার থাকবে।’ যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের সাবেক দুই প্রকৌশলী রোবটিকস কোম্পানি নুরো প্রতিষ্ঠা করেছেন। এ ক্ষেত্রে তারা তহবিল পেয়েছেন জাপানি প্রতিষ্ঠান সফটব্যাংক থেকে। নুরোর উদ্ভাবিত গাড়ি আরটু এমনভাবে তৈরি করা হয়েছে যে এটি কোনো চালক বা যাত্রী ছাড়াই চলতে পারবে। পথ চলতে এটি রাডার, থার্মাল ইমেজিং ও ৩৬০ ডিগ্রি ক্যামেরা ব্যবহার করবে। এতে নেই কোনো স্টিয়ারিং হুইল, প্যাডেল কিংবা সাইডভিউ মিরর। আরটু গাড়িতে ডিমের আকৃতির অবকাঠামো রয়েছে, যা যুক্তরাষ্ট্রের সড়কে চলা অন্যান্য গাড়ির তুলনায় ছোট। গাড়িটির ভেতর শীতাতপনিয়ন্ত্রিত দুটি প্রকোষ্ঠ রয়েছে। পণ্য নিয়ে গাড়িটি ঠিকানা অনুযায়ী পৌঁছানোর পর এর গায়ে থাকা স্ক্রিনে গ্রাহককে কোড চাপতে হবে। এরপরই কেবল গাড়ির দরজা খুলবে, ভেতরের প্রকোষ্ঠ থেকে বেরিয়ে আসবে কাঙ্খিত পণ্য। সূত্র : বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চালক

২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ