Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

একচেটিয়া আধিপত্যের কৌশলে তদন্তের মুখে আলিবাবা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ২:৪৫ পিএম

বাজারে একচেটিয়া আধিপত্যের কৌশল নিয়ে তদন্তের মুখে পড়েছে চীনা টেক জায়ান্ট আলিবাবা। বৃহস্পতিবার তাদের বিরুদ্ধে তদন্তের ঘোষণা দিয়েছে চীনের বাজার নিয়ন্ত্রণ প্রশাসন (এসএএমআর)।

চীনা নীতিনির্ধারকরা এর আগেও আলিবাবাকে একক আধিপত্য তৈরির প্রচেষ্টা নিয়ে সতর্ক করেছিলেন।

অভিযোগ রয়েছে, প্রতিষ্ঠানটি ব্যবসায়ীদের এমন একটি চুক্তিতে সই করতে বাধ্য করে, যার ফলে বিক্রেতারা অন্য প্ল্যাটফর্মে তাদের পণ্য বিক্রি করতে পারে না।

আগামীতে চীনের আর্থিক নীতিনির্ধারকরা আলিবাবার অর্থপ্রযুক্তি বিষয়ক সহযোগী অ্যান্ট গ্রুপের বিরুদ্ধেও তদন্ত করবেন।

আলিবাবা-টেনসেন্টের মতো চীনা টেক জায়ান্টদের ওপর চীন সরকারের তদন্ত অভিযান ক্রমাগত বাড়ছে। তারা প্রতিষ্ঠানগুলোর ক্রমবর্ধমান আকার এবং ক্ষমতা নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠেছে।

নীতিনির্ধারকদের ভয়, চীনে এসব প্রতিষ্ঠান তাদের লাখ লাখ গ্রাহকের ওপর কেনাকাটা ও অর্থপরিশোধের মতো বিষয়গুলোতে ব্যাপক প্রভাব তৈরি করতে পারে।

জ্যাক মা প্রতিষ্ঠিত আলিবাবা ইতোমধ্যেই চতুর্দিক থেকে চীনা কর্তৃপক্ষের চাপ অনুভব করছে। গত মাসে তাদের সহযোগী অ্যান্ট গ্রুপ (আগে আলিপে নামে পরিচিত) শেয়ারবাজারে অন্তর্ভুক্তি স্থগিত করতে বাধ্য হয়। অন্তর্ভুক্ত হলে সেটি হতো শেয়ারবাজারে বিশ্বের বৃহত্তম সূচনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলিবাবা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ