Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কংগ্রেসে পাস হওয়া মার্কিন ডিফেন্স পলিসি বিলে ভেটো দিলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২০, ৬:৩৮ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে পাস হওয়ার পরও ‘ডিফেন্স পলিসি বিলে’ ভেটো দিলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার তিনি এ বিলে ভেটো দিয়ে বড়দিন উদযাপন করতে ফ্লোরিডায় গেছেন। ট্রাম্পের এ কর্মকাণ্ডে করোনা মহামারির মধ্যে মার্কিন সরকারে এক অচলাবস্থা সৃষ্টি হতে পারে। এর ফলে ওয়াশিংটনে নতুন করে টালমাটাল অবস্থা দেখা দিয়েছে। এর আগে বিলটি কংগ্রেসে পাস করে তার দল রিপাবলিকান এবং ডেমোক্রেটরা। -রয়টার্স।

নিজের দলের সদস্যরা এ বিল পাস করায় তাদের ওপর ক্ষোভ ঝাড়ছেন ট্রাম্প। অথচ ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট নামে ডিফেন্স পলিসি বিলটি ১৯৬১ সাল থেকে প্রতি বছর পাস হয়ে আসছে। কয়েক মাসের সমঝোতার পর কংগ্রেসে ৮৯২০০ কোটি ডলারের বিল পাস হয়। এই বিল দিয়ে করোনা মহামারিতে যেসব মার্কিন নাগরিক ক্ষতিগ্রস্ত হয়েছেন, যারা চাকরি হারিয়েছেন তাদেরকে সহায়তা করার কথা ছিল। কিন্তু এই বিলে সন্তুষ্ট নন ট্রাম্প। তিনি চান এই বিলকে তিনগুন বৃদ্ধি করে ২.৩ ট্রিলিয়ন ডলার করতে। একই সঙ্গে তিনি এই বিল বর্ধিত করা না হলে এতে ভেটো দেয়ার হুমকি দিয়েছিলেন। গতকাল বুধবার ভেটো দিয়েই ছাড়লেন। আগামী সপ্তাহ থেকেই অর্থের অভাবে সরকারের বৃহৎ অংশ অচল হতে শুরু করবে। এ অবস্থা সৃষ্টি হবে তখনই, যখন সরকারি পর্যায়ে ফাইজার ও মডার্নার দুটি করোনা ভাইরাস জরুরি ভিত্তিতে বিতরণ করা হচ্ছে, মার্কিন সরকারের বিভিন্ন এজেন্সিতে হ্যাকাররা আক্রমণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ