Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্যারা অলিম্পিকেও নিষিদ্ধ রাশিয়া

প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রাষ্ট্রীয় পৃষ্ঠপোষোকতায় খেলোয়াড়দের শক্তিবর্ধক ওষুধ দেওয়া হয়, এমন অভিযোগে নিষিদ্ধ করা হয়েছিল পুরো রাশিয়াকে। এই রায়ের বিরুদ্ধে আপিল করে রাশিয়া। কিন্তু সেই আপিল খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক প্যারা অলিম্পিক কমিটি (আইপিসি)। এর অর্থ হলো, রাশিয়ান প্যারা অলিম্পিক কমিটি নিজেদের পক্ষে কোনো প্রমাণাদি উপস্থাপন করতে পারেনি। এই রায়ের ফলে, আগামী মাস থেকে রিওতে অনুষ্ঠেয় প্যারা অলিম্পিকে অংশ নিতে পারবে না রাশিয়ান অ্যাথলেটরা।
প্যারা অলিম্পিক কমিটি এই রায় দিয়েছে, ‘দ্যা ম্যাকলরেন রিপোর্টের’ ওপর ভিত্তি করে। যেখানে রাষ্ট্রীয়ভাবে ডোপিং পারিচালনার বিস্তারিত বিবরণ উল্লেখ আছে। আন্তর্জাতিক ক্রীড়া আদালত আইপিসি’র এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে। এই ঘটনাকে বেদনাদায়ক বলে উল্লেখ করেছেন আইপিসি’র প্রেসিডেন্ট স্যার ফিলিপ ক্রাভেন। তিনি বলেন, ‘রাশিয়ান অ্যাথলেটদের জন্য আমি সহানুভ‚তি প্রকাশ করছি যারা প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না।’ ক্রাভেন বলেন, ‘প্যারা অলিম্পিকের জন্য এটা একটা দুখের মুহূর্ত।’
তবে, রশিয়ান ক্রীড়ামন্ত্রী ভিতেলি মুতকো এই ঘটনাকে ‘রাজনৈতিক’ এবং ‘সঠিক আইন মেনে করা হয়নি’ বলে উল্লেখ করেছেন। এটাকে ‘ক্রীড়া বিচারব্যাবস্থার জন্য কালো দিন’ হিসেবে আখ্যায়ীত করেছেন তাদের আইনজীবী কার্পেনকো। আগামী ৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে শারীরিক প্রতিবন্ধীদের নিয়ে গড়া বৈশ্বিক ক্রীড়া প্রতিযোগিতার এই আসর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্যারা অলিম্পিকেও নিষিদ্ধ রাশিয়া
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ