Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকার নিম্ন আদালতে আইনজীবীকে হেনস্থা : প্রতিবাদে এজলাসে তালা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:৪৮ এএম

বুধবার এক আইনজীবীকে হেনস্থা করার প্রতিবাদে উত্তপ্ত হয়ে ওঠে পুরান ঢাকার নিম্ন আদালত। এক আইনজীবীকে প্রায় দেড় ঘন্টা কাঠগড়ায় হেনস্থা করার প্রতিবাদে ঢাকার অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামানের নূরের এসলাসে সবাইকে বের করে দিয়ে তালা লাগিয়ে দেন বিক্ষুব্ধ আইনজীবীরা। তারা সংশ্লিষ্ট ওই ম্যাজিস্ট্রেটের অপসারণও দাবি করেন।

ঢাকা আইনজীবী সমিতির সদস্য হান্নান ভূঁইয়া জানান, মঙ্গলবার ঢাকার অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরের আদালতে এক আইনজীবীর মামলা শুনানির জন্য ছিলো। সিএমএম কোর্টের বিচারকাজ সকাল সাড়ে ১০ টা থেকে শুরু হওয়ার কথা। কিন্তু ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূর দেড় থেকে দুইঘন্টা পর এজলাসে ওঠেন। তখন ওই আইনজীবী এর কারণ জানতে চান। তখন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূর তাকে কাঠগড়ায় দাঁড় করিয়ে রাখেন। আমরা এর প্রতিবাদে আজ আন্দোলন করছি। তার অপসারণ দাবি করছি।

এদিকে আইনজীবীরা বিক্ষোভ শুরু করলে পুলিশ সিএমএম আদালতের মূল গেটে তালা লাগিয়ে দেয়। এ সময় ওই বিচারকের অপরারণ চেয়ে তারা বিভিন্ন শ্লোগান দেন। সিএমএম আদালতের বিচারকাজ বন্ধ রয়েছে। আদালতের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এর আগে মঙ্গলবার কাঠগড়ায় দাঁড় করিয়ে রাখার অভিযোগে ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক বরাবর আবেদন দিয়েছেন ভুক্তভোগী আইনজীবী রুবেল আহমেদ ভুঞা । এ ঘটনার সুষ্ঠু বিচার চান তিনি।

আবেদনে তিনি বলেন, মঙ্গলবার তিনি ওই আদালতে মামলা পরিচালনা করতে যান। এ সময় সকাল সাড়ে ১০টায় বিচারক এজলাসে উঠবেন বলে জানান। কিন্তু ১১টার দিকেও বিচারক না উঠায় বিষয়টি পেশকারের কাছে জানতে চান।

আবেদনে আরও বলা হয়, পরে আদালতের কার্যক্রম শুরু হলে বিচারক ওই আইনজীবীর মামলা না শুনে পরে আসতে বলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেনস্থা

২২ নভেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ