Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফিলিস্তিন ইস্যু সমাধান না হলে ইসরাইলকে স্বীকৃতি নয়: কুরেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২০, ৫:৩৮ পিএম

সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর কাছে ইসরাইলের বিষয়ে অবস্থান স্পষ্ট করে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, ফিলিস্তিন ইস্যুতে কোনও স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত পাকিস্তান ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপন করবে না এবং স্বীকৃতি দেবে না। সোমবার সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সফর শেষে পাকিস্তানে ফিরে মুলতানে সাংবাদিকদের কাছে কুরেশি নিজেই এই তথ্য জানিয়েছেন।

পাকিস্তানের সংবাদমাধ্যম ‘ডন’-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাত সফরে গিয়ে ইসরাইলকে স্বীকৃতি দেয়ার বিষয়ে পাকিস্তানের অবস্থান স্পষ্ট করেছেন পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। তিনি জানিয়েছেন, ইসরাইলকে স্বীকৃতি দেয়ার বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের বক্তব্য তিনি শুনেছেন। সঙ্গে এ-ও বলেছেন, ফিলিস্তিন ইস্যুতে স্থায়ী ও পরিপূর্ণ সমাধান হওয়ার আগে ইসরাইলকে স্বীকৃতি দেবে না পাকিস্তান। শাহ মাহমুদ কোরেশি বলেন, ‘ফিলিস্তিন সমস্যার স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত কোনো পরিস্থিতিতেই পাকিস্তান ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে না। প্রধানমন্ত্রী এটি বলেছেন। আমি বক্তব্যটি স্পষ্ট করলাম। এবং পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে একটি বিবৃতি প্রকাশ করেছে। আমাদের ওপর কোনো চাপ নেই এবং ছিলও না।’ পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘যেকোনো সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে পাকিস্তানের স্বার্থকেই আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিই এবং সে ক্ষেত্রে চাপের কাছে নতি স্বীকার করা হয় না। আমাদের একটি নীতি আছে এবং আমরা এতে অবিচল আছি।’ সংযুক্ত আরব আমিরাত সফরের অভিজ্ঞতা নিয়ে কথা বলার সময় ভারত প্রসঙ্গও উঠে আসে। পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেছেন, আরব আমিরাত বা সউদী আরব—কোনো দেশই ভারতকে পাকিস্তানের বিকল্প বলে মনে করে না। যদি ভারত এ ধরনের প্রচেষ্টা চালায়, তবে তা তাদের ‘ভুল–বোঝাবুঝি’।

সংযুক্ত আরব আমিরাত সম্প্রতি ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেয়। কিছুদিনের মধ্যে একই পথে হাঁটে বাহরাইনও। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় গত সেপ্টেম্বরে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের চুক্তি স্বাক্ষর করে এই দুই দেশ। এরপর সুদান ও ভুটান ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ঘোষণা দিয়েছে। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ফিলিস্তিন। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ