Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দাঁতভাঙা জবাবের হুঁশিয়ারি

পাকিস্তানে হামলার প্রস্তুতি নিচ্ছে ভারত : কুরেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

পাকিস্তানের সামরিক হামলার পরিকল্পনা করছে ভারত। এমন অভিযোগ তুলে পরমাণু শক্তিধর প্রতিবেশী দু’দেশের মধ্যকার পরিস্থিতি স্বাভাবিক করতে সহায়তার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামাবাদ। শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে সাংবাদিকদের পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি হুঁশিয়ার করে বলেন, হামলা চালানো হলে দাঁতভাঙা জবাব দেয়া হবে।

শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি সতর্ক করে বলেন, ভারত যদি হামলা চালায় তবে তার যোগ্য জবাব দেবে পাকিস্তান। শাহ মাহমুদ কুরেশি বলেন, ‘গোয়েন্দা সংস্থার কাছ থেকে আমরা এটা জানতে পেরেছি যে, ভারত আবারও পাকিস্তানের বিরুদ্ধে সার্জিক্যাল স্ট্রাইকের পরিকল্পনা করছে।’ তিনি বলেন, ‘এটা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমরা এটাও জেনেছি যে, তারা তাদের কিছু গুরুত্বপূর্ণ মিত্র দেশের কাছ থেকে এ বিষয়ে অনুমোদন নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।’

১৯৪৭ সালে ব্রিটিশ শাসন থেকে মুক্তি পাওয়ার পর এ দু’দেশ তিনবার পরিপূর্ণ যুদ্ধে লিপ্ত হয়েছে। এছাড়া বিভিন্ন সময়ে দু’দেশের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। এর আগে ২০১৬ সালের সেপ্টেম্বরে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) অতিক্রম করে পাক-অধ্যুষিত কাশ্মীরে সন্দেহভাজন জঙ্গি ঘাঁটিতে অভিযান চালানোর দাবি করে ভারতীয় সেনাবাহিনী। তখন ওই হামলাকে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ নামে অভিহিত করা হয়েছিল। তবে ভারতের এ হামলার দাবিকে ভিত্তিহীন বলে উল্লেখ করেছে পাকিস্তান।

গত বছরের ফেব্রুয়ারিতেও একই ধরনের হামলা চালিয়েছে ভারত। তবে সে সময় পাকিস্তান বিমান বাহিনীর গুলিতে দুটি ভারতীয় বিমান ভূপাতিত হয়। এছাড়া ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে আটক করে পাকিস্তানের সেনাবাহিনী। তবে পরবর্তীতে তাকে মুক্তি দেয়া হয়। এরপর থেকেই সীমান্তে উচ্চ সতর্কতা জারি রেখেছে দু’দেশই। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী কুরেশি সতর্ক করে বলেন, ভারত যদি হামলা চালায় তবে পাকিস্তানও পাল্টা হামলা চালাবে। তিনি বলেন, আমি ভারতকে পরিষ্কার করে বলতে চাই যে, পাকিস্তান পুরোপুরি প্রস্তুতি নিয়ে রেখেছে। তারা যে কোনো হামলায় জবাব দেবে এবং ভারতের পরিকল্পনাকে ব্যর্থ করে দেবে।

তিনি আরও বলেন, ২০১৯ সালের ফেব্রুয়ারিতে আমরা তাৎক্ষণিক ও কার্যকরভাবে জবাব দিয়েছি। তারা যদি এই পথ বেছে নেয় তবে আমরা আবারও সেভাবেই জবাব দেব। তবে হামলার বিষয়ে ভারতের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোয়েদ ইউসুফ জানিয়েছেন, ভারতের হামলার বিষয়ে পাকিস্তানের কাছে খুবই নির্ভরযোগ্য এবং নির্দিষ্ট তথ্য রয়েছে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর দাবি, আসলে কৃষক আন্দোলনসহ বিভিন্ন বিষয়ে বর্তমানে চাপে রয়েছে ভারতের বিজেপি সরকার। তাই দেশের গুরুত্বপূর্ণ বিষয়গুলো থেকে সাধারণ নাগরিকদের নজর ঘোরাতেই পাকিস্তানের সীমান্ত পেরিয়ে ফের হামলা চালানোর ছক কষছে তারা।

তবে গোয়েন্দাদের মারফত এই খবর পাওয়ার পরেই ভারত-পাকিস্তান সীমান্তে আরো জওয়ান মোতায়েন করা হয়েছে। চালানো হচ্ছে নজরদারিও। কয়েকদিন আগেও ভারত এমন কোনও পরিকল্পনা করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন তিনি। তার দাবি ছিল, করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে ভারত। এর ফলে তাদের অর্থনীতিতেও ব্যাপক প্রভাব পড়েছে। কৃষকরা তো বটেই, সেই সঙ্গে বিরোধী দল, আইনজীবী ও শিক্ষার্থীদের প্রতিবাদের সামনে পড়ে এখন হুমকির সুরে কথা বলছে দিল্লি। তাই অভ্যন্তরীণ চ্যালেঞ্জ থেকে নজর ঘোরাতে অন্য কোনও পথ তারা বেছেই নিতে পারে। সেই ঝুঁকি পুরোমাত্রায় রয়েছে। সূত্র : আল-জাজিরা, ডন, এসএএম।



 

Show all comments
  • Ikramul Sheikh ২০ ডিসেম্বর, ২০২০, ৩:১১ এএম says : 0
    Love you Pakistan we support you we are with Pakistan
    Total Reply(0) Reply
  • সাখাওয়াৎ হোসেন শিমু ২০ ডিসেম্বর, ২০২০, ৩:১২ এএম says : 0
    সি‌নেমা‌তেই সম্ভব,ও‌দের ক্ষমতা শুধু বাংলা‌দে‌শের সা‌থেই দেখা‌তে পা‌রে।
    Total Reply(0) Reply
  • Md. Kausar Mahmod ২০ ডিসেম্বর, ২০২০, ৩:১২ এএম says : 0
    প্রতিপক্ষও তৈরি আছেন ইনশা আল্লাহ
    Total Reply(0) Reply
  • আবদুল হাফীয হারুনী ২০ ডিসেম্বর, ২০২০, ৩:১৩ এএম says : 0
    প্রস্তুতি নিয়ে সামনে অগ্রসর হয়ে দেখো
    Total Reply(0) Reply
  • Faisal Akon ২০ ডিসেম্বর, ২০২০, ৩:১৩ এএম says : 0
    ইন্ডিয়া এটা কখনোই করবেনা। কারন কেউ ফাও কেলানি খেতে চায় না
    Total Reply(0) Reply
  • Jamal Uddin ২০ ডিসেম্বর, ২০২০, ৩:১৪ এএম says : 0
    ভয়েও এ কাজ করবে না, যমের মতো ভয় করে ভারতিয়রা
    Total Reply(0) Reply
  • Sajjad Hossain Masum ২০ ডিসেম্বর, ২০২০, ৩:১৫ এএম says : 0
    এটা একটা mature রাজনীতি। যখন কোন রাজনৈতিক দল বিপাকে পরে তখন তার অবস্থার উন্নতির কৌশল হল পার্শ্ববর্তী রাষ্ট্রের বিরুদ্ধে কাল্পনিক ভয়ংকর ষড়যন্ত্রের অভিযোগ তোলা
    Total Reply(0) Reply
  • Jack Ali ২০ ডিসেম্বর, ২০২০, ৪:৪২ পিএম says : 0
    May Allah destroy Modi and his barbarian Army from Allah's world fore ever. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ