Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সব ছাড়িয়ে টেসলা : শেয়ার মূল্য ৭’শ শতাংশ বৃদ্ধি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ৮:০০ পিএম

স্পেস এক্স ও টেসলা’র সিইও এলন মাস্ক তার এই বৈদ্যুতিক গাড়ি বিক্রি করে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনীর স্থান দখলে নিয়েছেন। তার গাড়ি বিক্রির প্রবৃদ্ধিকে ‘বিস্ফোরক বৃদ্ধি’ হিসেবে অভিহিত করেছেন বাজার বিশ্লেষকরা। এবছরেই টেসলা লাভের মুখ দেখে। করের ঘাপলা এড়াতে এলন মাস্ক এখন টেক্সাস পাড়ি দিয়েছেন। এবছর টেসলা জাপানের টয়োটাকে আয়ের দিক থেকে ছাড়িয়ে গিয়েছে। এছাড়াও জার্মানির ভক্সওয়াগন, বিএমডব্লিু, যুক্তরাষ্ট্রের জেনারেল মটর ও ফোর্ড মিলে মোট সম্পদের চেয়ে বেশি আর্থিক মূল্যে অর্থাৎ ৬৫৫ বিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয়েছে। -ফোর্বস

টেসলার বাজার মূল্য শেয়াবাজারে ৮০ বিলিয়ন ডলার হওয়ায় তা বার্কশায়ার হ্যাথওয়ে, ফেসবুক ও অ্যালফ্যাবেটকে ছাড়িয়ে গেছে। শেয়ার বাজারে এবছর টেসলার শেয়ার মূল্য স্ফীতি ঘটেছে ৭০৫ শতাংশ। এরপরেই ইটসি’র শেয়ার মূল্য বৃদ্ধি পেয়েছে ৩২৫ শতাংশ। টেসলার মালিক ৪৯ বছর বয়স্ক এলন মাস্কের সম্পদের পরিমান ১৪৯ বিলিয়ন ডলার। টেসলায় তার ২১ শতাংশ অংশীদারিত্ব রয়েছে। এ বছরের শুরুতে তার সম্পদের পরিমান ছিল ২৬.৬ বিলিয়ন ডলার। ফ্রান্সের বার্নার্ড আরনল্ট ও বিল গেটসের পরেই এলন মাস্ক এবং তারপর সম্পদের দিক থেকে আছেন জেফ বেজোস।

গত তৃতীয় প্রান্তিকে টেসলা লাভ করেছে ৫৬৬ মিলিয়ন ডলার। বিক্রি করেছে ১৭.২ বিলিয়ন ডলারের গাড়ি। তবে এলন মাস্ক তার কোম্পানিতে বিনিয়োগকারীদের খুবই কম হারের লভ্যাংশের জন্যে হুঁশিয়ার করে দেন। বিনিয়োগ ব্যাংক ও পর্যবেক্ষণ কোম্পানি গোল্ডম্যান স্যাকস বলছে খুব শীঘ্রই গড় আয়ের দিক থেকে টেসলার লাভের পরিমান অন্তত ৮ গুণ বাড়তে যাচ্ছে। তৃতীয় প্রান্তিকে গ্রাহকের কাছে টেসলা ১১ লাখ গাড়ি সরবরাহ দিতে সমর্থ হয়েছে। এর বাইরে চলতি বছর আরো ৩ লাখ ১৯ হাজার গাড়ি বিক্রি করেছে টেসলা। ২০০৮ সালে টেসলার প্রথম মডেলের গাড়ি রোডস্টার বাজারে আসে। গোল্ডম্যান স্যাকস’এর বিশ্লেষক মার্ক ডেলানি বলেন টেসলার শেয়ার মূল্য বর্তমানের চেয়ে আরো বৃদ্ধি পেতে পারে। তার মানে টেসলার বর্তমান শেয়ার মূল্য ৪৫৫ ডলার থেকে বেড়ে দাঁড়াতে পারে অন্তত ৭৮০ ডলারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ