Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সউদীকে আরও ১০০ কোটি ডলার ফেরত দিলো পাকিস্তান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ১২:০৫ এএম

মূলত কাশ্মীর ইস্যুতে সউদী আরবের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের অবনতি। এর জেরে সউদীর চাপে পড়ে পাকিস্তান। সম্পর্ক ঠিক করতে পাকিস্তান নানা তৎপরতা চালালেও সউদীর মন গলাতে পারেনি ইসলামাবাদ। ফলে ব্যাপক চাপের মুখে বুধবার সউদী আরবকে আরও এক বিলিয়ন ডলার ঋণ পরিশোধ করেছে পাকিস্তান।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বুধবার বলেন, ‘আমরা ১০০ কোটি ডলার সউদী আরবে পাঠিয়ে দিয়েছি।’ তিনি জানান, ‘আগামী মাসে রিয়াদকে আরও ১০০ কোটি ডলার ঋণের অর্থ পরিশোধ করা হবে।’ ২০১৮ সালের শেষ দিকে পাকিস্তানকে ৩০০ কোটি ডলার ঋণ দিয়েছিল সউদী আরব। পরে দুই দেশের মধ্যে সম্পর্কের টানাপোড়েন সৃষ্টি হলে সময়ের আগেই সেই ঋণ পরিশোধ করতে পাকিস্তানকে চাপ দেয় সউদী আরব। গত জুলাই মাসে পাকিস্তান প্রথম কিস্তিতে সউদী আরবকে ১০০ কোটি ডলার পরিশোধ করে। এবার দ্বিতীয় কিস্তিতে আরও ১০০ কোটি ডলার সউদী আরবকে ফেরত দিল পাকিস্তান। এখন বাকি রইল ১০০ কোটি ডলার।
সউদী ঋণের অর্থ পরিশোধ করতে চীনের কাছে সাহায্য নিতে বাধ্য হয় পাকিস্তান। সউদীর ঋণ শোধে সম্প্রতি পাকিস্তানকে তাৎক্ষণিকভাবে ১৫০ কোটি ডলার ঋণ দিতে সম্মত হয় চীন। ঋণ ছাড়াও পাকিস্তানকে ৩২০ কোটি ডলার মূল্যের তেল বাকিতে কেনার সুযোগ দেয় সউদী। এর পরে মূলত কাশ্মীর ইস্যুতে সউদী আরবের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের অবনতি হয়। যার পরিপ্রেক্ষিতে সউদী আরব ঋণের অর্থ চেয়ে বসে। পাশাপাশি বাকিতে তেল কেনার সুযোগও বন্ধ করে দেয়। এর জেরে চাপে পড়ে যায় পাকিস্তান। যদিও চীনের সহযোগিতায় তারা এই চাপ কাটিয়ে উঠছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ