Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ট্রাম্প প্রেসিডেন্সিকালে বিশ্বে পরমাণু নিরাপত্তা ঝুঁকি বেড়েছে : মারিয়ানো গ্রোসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ৫:২১ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় বিশ্বে পরমাণু নিরাপত্তার ঝুঁকি বেড়েছে এবং বিশ্ব অনেক বেশি বিপজ্জনক স্থানে পরিণত হয়েছে বলে মনে করেন আন্তর্জাতিক আণবিক শক্তি কমিশনের মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রোসি । গ্রোসি আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি ক্ষমতা গ্রহণের পর ইরানের সঙ্গে পরমাণু ইস্যুতে আলোচনা শুরুর জন্য আহ্বান জানান। -পার্সটুডে, সিবিএস নিউজ
মারিয়ানো বলেন, ইরান নিজের মতো তার পরমাণু কর্মসূচি নিয়ে এগিয়ে যাচ্ছে। আপনারা সবাই জানেন, পরমাণু সমঝোতা বিচ্ছিন্নভাবে কার্যকর হবে না। এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য ও জার্মানির সঙ্গে একটি কাঠামোর আওতায় সই হয়েছিল। আপনাদের মনে আছে যে, ২০১৮ সালে আমেরিকা সেই সমঝোতা থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছে। জবাবে ইরানও ধীরে ধীরে পরমাণু সমঝোতার সঙ্গে সহযোগিতা কমিয়ে দিয়েছে। বাইডেনের প্রতি রাফায়েল মারিয়োনোর বার্তা কী-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি মনে করি তিনি কী করতে চান তার ইঙ্গিত তিনি দিয়েছেন। তবে এরই মধ্যে অনেক কিছুর পরিবর্তন হয়েছে। সেক্ষেত্রে নতুন করে আলোচনা শুরু করতে গেলে নতুন পরিস্থিতির আলোকেই তা করতে হবে বলে তিনি মনে করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ