Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

গুলেনের সন্ত্রাসী সংস্থা গোপনে কাজ করছে ভারতে

প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতে জেঁকে বসেছে ফেতুল্লাহ গুলেন টেররিস্ট অরগানাইজেশন (এফইটিও)। স্কুল ও বিভিন্ন ধরনের ইনস্টিটিউশনের মাধ্যমে গোপনে এ সংগঠন ভারতে কাজ করছে বলে দাবি করেছে তুরস্ক। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর দাবি, এফইটিও একটি বহুজাতিক সন্ত্রাসী নেটওয়ার্ক। বিশ্বজুড়ে এদের উপস্থিতি আছে। দুর্ভাগ্যজনক যে, ভারতে অনুপ্রবেশ করে একইভাবে কাজ করছে এফইটিও। টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে রোববার এ তথ্য জানানো হয়েছে।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক শেষে পিটিআইকে দেয়া এক সাক্ষাৎকারে কাভুসোগলু বলেন, বিষয়টি ইতোমধ্যে আমি সুষমা স্বরাজের সামনে তুলেছি। ভারতে সফররত তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, যেসব দেশে এফইটিও আছে, সেসব দেশের প্রতি আমরা আহ্বান জানাব, তারা যেন তাদের সীমানা থেকে এ সন্ত্রাসীদের তাড়িয়ে দেন।
 কাভুসোগলুর মন্তব্যের বিষয়ে জানতে চাইলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ বলেন, তুরস্কের উদ্বেগের বিষয়ে আমরা সংবেদনশীল। তুরস্কের এফইটিও বন্ধের দাবির পরিপ্রেক্ষিতে সংস্থাগুলো অনুসন্ধান করে দেখছে ভারতে স্কুল ও অন্যান্য প্রতিষ্ঠানের মাধ্যমে তারা সন্ত্রাসী তৎপরতা চালাচ্ছে কিনা।
যেকোনো ধরনের সন্ত্রাস ও তাদের উদ্দেশ্য-লক্ষ্য ভারত ও তুরস্ক উভয় দেশের জন্য হুমকি। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলোÑ সন্ত্রাসবাদের বিরুদ্ধে আন্তঃদেশীয় তথ্যের আদান-প্রদান এবং একতা। তুরস্ক ও ভারত এই বিষয়টির ওপর নজর দিচ্ছে। তুরস্ক সরকারের অভিযোগ, ১৫ জুলাই অভ্যুত্থান চেষ্টা চালায় এফইটিও। তারা একটি নির্বাচিত সরকার উৎখাতের ব্যর্থ চেষ্টা করে।
তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের দাবি, যুক্তরাষ্ট্রে নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেন এ অভ্যুত্থান চেষ্টার পরিকল্পনা। তার নামের সন্ত্রাসী সংগঠন এফইটিও সামরিক অভ্যুত্থান চেষ্টা চালায়। কিন্তু গুলেন এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। গুলেনকে তুরস্কে ফিরিয়ে দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে তুর্কি সরকার। কিন্তু যুক্তরাষ্ট্র যথাযথ প্রমাণ ছাড়া তাকে দিতে চায় না। এজন্য যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধিদল তুরস্কে আসছেন। তারা সামরিক অভ্যুত্থান চেষ্টায় গুলেনের জড়িত থাকার বিষয়ে তদন্ত করবেন। উল্লেখ্য, তুরস্কে সামরিক বাহিনীর অভুত্থান ব্যর্থ হওয়ার পর এই অভ্যুত্থানের জন্য দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান যুক্তরাষ্ট্রে বসবাসকারী ফেতুল্লাহ গুলেনকে দায়ী করেন। গুলেনের বিচারের জন্য তিনি যুক্তরাষ্ট্রের কাছে তাকে  ফেরত দেয়ার অনুরোধ জানিয়েছেন। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনো প্রকার সাড়া না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন এরদোগান। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, গুলেনকে হস্তান্তরের প্রশ্নে যুক্তরাষ্ট্রকে তার পক্ষাবলম্বন সুস্পষ্ট করতে হবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, ওয়েবসাইট।



 

Show all comments
  • Masud ২৩ আগস্ট, ২০১৬, ১:৫২ পিএম says : 0
    hote e pare
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুলেনের সন্ত্রাসী সংস্থা গোপনে কাজ করছে ভারতে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ