Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার ভুটানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে ইসরায়েলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ১১:৩৫ এএম

সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কোর পর এবার এশিয়ার দেশ ভুটানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করল ইসরায়েল। খবর দ্য গার্ডিয়ান, আল-জাজিরা ও জেরুজালেমপোস্টের। শনিবার ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট এ তথ্য জানিয়েছে। গত শনিবার রাতে নয়া দিল্লিতে ভারতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত রন মালকা ও ভুটানের রাষ্ট্রদূত ভেতসপ নামগায়েল এ সংক্রান্ত চূড়ান্ত চুক্তিতে স্বাক্ষর করেছেন। দুই দেশের মধ্যে সরকারি সম্পর্ক প্রতিষ্ঠা এবং জেরুজালেম ও থিম্পুতে প্রতিনিধি পাঠানোর ব্যাপারে গত বছর গোপনে আলোচনা শুরু করে ইসরায়েল ও ভুটান।
ইসরায়েলের রাষ্ট্রদূত রন মালকা দুই দেশের এই সম্পর্ক প্রতিষ্ঠাকে ‘উত্তেজনাপূর্ণ ... বিনয়ী, তবে অনেক বেশি বিশেষায়িত’ বলে মন্তব্য করেছেন।
গত আগস্টের পর থেকে এ পর্যন্ত চারটি মুসলিম দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে ইসরায়েল। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যস্থতায় আব্রাহাম চুক্তির আলোকে এই কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা হয়। তবে ভুটানের সঙ্গে এই সম্পর্ক স্থাপন আব্রাহাম চুক্তির আওতায় নয়। সূত্র : দ্য গার্ডিয়ান, আল-জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভুটান-ইসরায়েল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ