Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘আ.লীগ ক্ষমতায় আসলেই দক্ষিণাঞ্চলের উন্নয়ন হয়’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

আগামী ১ থেকে দেড় বছরের মধ্যে আমরা পদ্মাসেতুর ওপর দিয়ে গাড়ি নিয়ে ৩ থেকে সাড়ে ৩ ঘন্টার বরিশাল থেকে ঢাকায় যেতে পারবো। এটা আমরা স্বপ্নেও ভাবিনি বলে জানিয়েছেন পানি সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক। গতকাল শনিবার বরিশাল সদর উপজেলার চন্দ্রমোহনে চন্দ্রমোহন দাখিল মাদ্রাসা ভিত্তি প্রস্তর স্থাপন ও চন্দ্রমোহন ৬৯ নং সরকারি প্রাথমিক বিদ্যালয় নতুন ভবন শুভ উদ্ধোধন এবং কালাবদর ও আড়িয়াল খা নদী ভাঙ্গন পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন। মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামীলীগ যখন ক্ষমতায় আসে তখন দক্ষিনাঞ্চলে উন্নয়ন হয়, কিন্তু অন্য সরকার আসলে দক্ষিনাঞ্চল অবহেলিত থাকে। শেষ স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মাসেতু রেডি হয়ে গেছে, আগামী ১ থেকে দেড় বছরের মধ্যে আমরা পদ্মাসেতুর ওপর দিয়ে গাড়ি নিয়ে ৩ থেকে সাড়ে ৩ ঘন্টার বরিশাল থেকে ঢাকায় যেতে পারবো। এটা আমরা স্বপ্নেও ভাবিনি। আগে একটি কথার প্রচলন ছিলো যে, কোন জেলায় রেল নেই? উত্তর ছিলো বরিশাল। কিন্তু পদ্মা সেতুর কারণে সেই কথাও আর কেউ বলতে পারবে না। আমাদের এখানেও রেল চলবে। বরিশাল থেকে ঢাকায় ট্রেনে চেপে যাবো।
প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, আমার কাছে আশ্চর্য লাগে বরিশাল একটি বিভাগীয় শহর। এই শহরের পাশেই সদর উপজেলা কিভাবে সেই এলাকাটি অবহেলিত থাকে! গেলো ৫ টাইম অর্থাৎ ২০-২৫ বছর এই সদর উপজেলার সংসদ সদস্য ছিলেন তারা কি করেছেন? বিগত ২০ বছরে বরিশাল সদর উপজেলায় কোন কাজ হয়নি। পানি সম্পদ মন্ত্রনালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হিসেবে সারাবাংলাদেশে নদীভাঙ্গনগুলো দেখার কাজ আমার। বরিশালেও আমাদের বেশ কিছু প্রকল্প চলছে, আর এ অঞ্চলের নদী ভাঙ্গন রোধে আরো বেশ কিছু প্রকল্প হাতে নেয়া হচ্ছে।
তিনি বলেন,ভাষ্কর্য পৃথিবীর সব মুসলিম দেশেই আছে। পাকিস্তানের বেনজীর ভূট্টো বিশাল একটা ছবিতে হাত নিয়ে দাড়িয়ে আছে, মোহাম্মদ আলী জিন্নার ভাষ্কর্য্য আছে। পাকিস্তান তো কট্টোর পন্থী ইসলামিক দেশ। আমি মনে করি, আমরা যদি পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করি, মিথ্যা কথা না বলি, আমরা চুরি না করলে আল্লাহ আমাদের দোযখ থেকে বাঁচিয়ে নিয়ে যাবেন। প্রধানমন্ত্রী আমাকে সংসদ সদস্য বানিয়েছেন জনসেবা করার জন্য। এরবাহিরে আমি কিছু চিন্তা করি না।
তিনি বলেন, আমি যেখানেই যাই নদী ভাঙ্গন দেখি, দ্রুত সিদ্ধান্ত গ্রহনের চেষ্টা করি, নির্দেশনাও দিতে পারি যাতে দ্রুত কাজ শুরু হয়। তবে মনে রাখতে হবে পানি সম্পদ মন্ত্রনালয়ের কাজ শুরু হতে একটু সময় লাগে। কারণ আমাদের দেশের একেক জায়গার নদীর চারিত্রিক বৈশিষ্ট একেক রকম। এজন্য একেক জায়গায় ভাঙ্গন রোধে একেক ধরণের কাজ করতে হয়। তাই কারিগরি কমিটির সঠিকভাবে কাজ করতে সময় লাগে। সভায় শিক্ষা প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী শরীফ মো. জামাল উদ্দিন, বরিশাল সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মনিবুর রহমান, মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক আলহাজ্ব মাহমুদুল হক খান মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ.লীগ

১২ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ