Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বিপ্লবের বিপ্লব বিফলে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

ভারতের ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব নিজ দলেই বিরোধীদের চাপে পড়েছেন। নিজের জনপ্রিয়তার প্রমাণ দিতে প্রকাশ্য জনসভার ঘোষণা দিয়েছিলেন গত মঙ্গলবার। কিন্তু দলের কেন্দ্রীয় নেতৃত্বের ধাক্কায় উল্টে গেছেন তিনি। রাজ্যের উপমুখ্যমন্ত্রী জিষ্ণুদেব বর্মা গতকাল বৃহস্পতিবার রাতে বলেছেন, বিপ্লব দেবের আহূত জনাদেশসংক্রান্ত সভা বাতিল করা হয়েছে।

বিজেপির ত্রিপুরার দায়িত্বে নিয়োজিত কেন্দ্রীয় পর্যবেক্ষক সাংসদ বিনোদ কুমার সোনকারের নির্দেশে নিজেকে গুটিয়ে নেন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। গতকাল একটি কথাও বলেননি তিনি। রাতে তিনি ২২ জন মন্ত্রী, বিধায়ক নিয়ে বৈঠক করেছেন। বৈঠক শেষে উপমুখ্যমন্ত্রী জিষ্ণুদেব বর্মা জনসমাবেশ বাতিলের ঘোষণা দেন। গতকাল কেন্দ্রীয় পর্যবেক্ষক বিনোদ কুমার সোনকার বলেন, দলের সমস্যা দল দেখবে। বিপ্লব যেন মুখ্যমন্ত্রী হিসেবে তার দায়িত্ব পালন করে যান।

বিপ্লব ত্রিপুরায় দলীয় নেতাদের একাংশের বিদ্রোহের মুখে পড়েছেন। দলে চলছে অন্তঃকলহ। বিপ্লবের সরে দাঁড়ানোর দাবি উঠেছে। তার বিরুদ্ধে বিতর্কিত ও বিভ্রান্তিমূলক কথাবার্তার অভিযোগ তুলেছেন দলের সদস্যরা। এর বাইরে স্বজনপ্রীতি ও দুর্নীতির অভিযোগও উঠেছে। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে বিপ্লব ১৩ ডিসেম্বর দুপুরে আগরতলার বিবেকানন্দ ময়দানে এক জনসভার উদ্যোগ নেন। সেখানে তিনি ত্রিপুরাবাসীকে উপস্থিত থাকার অনুরোধ করেন। সেখানে তিনি ত্রিপুরাবাসীর মতামত চাওয়ার ঘোষণা দেন। বিপ্লবের এ সিদ্ধান্ত বেশ বৈপ্লবিক বলেই ধরে নেওয়া হচ্ছিল। তবে এ ঘোষণা মেনে নিতে পারেনি বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। তাদের নির্দেশে বাতিল হয়েছে বিপ্লবের সমাবেশ।

সরকারের শরিক আইপিএফটি দলের নেতা ও রাজ্যের রাজস্বমন্ত্রী নরেন্দ্র চন্দ্র দেববর্মা বলেছেন, মুখ্যমন্ত্রীর ওই সিদ্ধান্ত নেওয়ার আগে মন্ত্রিসভায় আলোচনা করা উচিত ছিল। তিনি এভাবে একা সিদ্ধান্ত নিতে পারেন না। জাতীয় কংগ্রেসের রাজ্য সহসভাপতি তাপস দে বলেছেন, কোনো সুস্থ মানসিকতাসম্পন্ন মুখ্যমন্ত্রী এভাবে সিদ্ধান্ত নিতে পারেন না। সিপিএমের পশ্চিম ত্রিপুরা জেলা সম্পাদক পবিত্র কর বলেছেন, বিজেপির রাজ্যের দলীয় কোন্দলের জের এটি। কেন্দ্রীয় নেতৃত্ব বিষয়টি অনুধাবন করেছে। সূত্র : টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিফল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ