Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বে ৭ কোটি ছাড়াল করোনা রোগী : মৃত্যু প্রায় ১৬ লাখ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১১:১২ এএম

বিশ্বে কোরোনাভাইরাসের মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। বলা যায় কোভিড-১৯ মহামারীতে বিপর্যস্ত বিশ্ব। পৃথিবীর বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। কোথাও কোথাও নতুন করে লকডাউন দেয়া হয়েছে। এতেও সংক্রমণ কমেনি। এরই মধ্যে বিশ্বে করোনা রোগী সাত কোটি ছাড়িয়ে গেছে। এ তথ্য ওয়ার্ল্ডওমিটারসের।


করোনায় মৃত্যু ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক এই ওয়েবসাইটের তথ্যমতে, শুক্রবার সকাল ১০টা পর্যন্ত কোভিড ১৯-এ আক্রান্ত হয়েছেন সাত কোটি সাত লাখ ২০ হাজার ৩১৭ জন। আর মৃত্যু হয়েছে ১৫ লাখ ৮৮ হাজার ৪৩৭ জনের। আর করোনা থেকে সেরে উঠেছেন চার কোটি ৯১ লাখ ৪৮ হাজার ৩৩৮ জন।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৬০ লাখ ৩৯ হাজার ৩৯৩ জন। করোনায় মারা গেছেন দুই লাখ ৯৯ হাজার ৬৯২ জন। আর চিকিৎসা নিয়ে এখন পর্যন্ত ৯৩ লাখ ৩০ হাজার ৮৬৫ জন সুস্থ হয়েছেন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৯৭ লাখ ৯৬ হাজার ৯৯২ জন। দেশটিতে করোনায় মারা গেছেন এক লাখ ৪২ হাজার ২২২ জন। সুস্থের সংখ্যা ৯২ লাখ ৯০ হাজার ১৮৮।

ব্রাজিল আছে তৃতীয় অবস্থানে। ব্রাজিলে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৬৭ লাখ ৮৩ হাজার ৫৪৩ জন। মৃত্যুতে দ্বিতীয় শীর্ষস্থানে থাকা লাতিন আমেরিকার দেশটিতে করোনায় মারা গেছেন এক লাখ ৭৯ হাজার ৮০১ জন।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ, ফ্রান্স পঞ্চম, যুক্তরাজ্য ষষ্ঠ, ইতালি সপ্তম, উচ্চ সংক্রমণ নিয়ে তুরস্ক অষ্টম, স্পেন নবম, আর্জেন্টিনা দশম। তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ