Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

নামাজরত মুসলিম কৃষকদের পাহারা দিলেন শিখরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

 বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে ভারতজুড়ে তীব্র আন্দোলন গড়ে তুলেছেন দেশটির কৃষকরা। তাদের আন্দোলনে সমর্থন জানিয়ে কিছু মুসলিম সংগঠনও যোগ দিয়েছে। কৃষকদের চলমান এই বিক্ষোভের মধ্যেই রাস্তায় একদল মুসলিমকে নামাজ আদায় করতে দেখা গেছে, আর তাতে সংহতি প্রকাশ করেছে শিখ স¤প্রদায়ের লোকজন। তাদের সংহতির একটি ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ‘দ্য লজিক্যাল ইন্ডিয়ান’ নামের একটি ইউটিউব চ্যানেল থেকে সোমবার এই ভিডিওটি আপলোড করা হয়। ভিডিওর ক্যাপশনে তারা লিখেছেন, এটাই হলো প্রকৃত ইন্ডিয়া। চলমান কৃষক বিক্ষোভের মধ্যে মুসলিমদের নামাজ আদায়ের সময় শিখরা দাঁড়িয়ে সংহতি প্রকাশ করছেন। ওই ভিডিওতে দেখা গেছে, কৃষকদের আন্দোলনে যোগ দেয়া মুসলিমরা সড়কে নামাজ আদায় করছেন। ভিড়ের মধ্যে তাদের নামাজে যাতে কোনো ব্যাঘাত না ঘটে সেজন্য শিখ স¤প্রদায়ের লোকজন চারদিকে দাঁড়িয়ে বেষ্টনী তৈরি করে রেখেছেন। খবরে বলা হয়, যতই সা¤প্রদায়িকতার চেষ্টা হোক না কেন, হিন্দু-মুসলিম যেন একে অপরের পরিপ‚রক হয়ে উঠল কৃষক আন্দোলনে। এমনিতেই কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের এই আন্দোলনে বেকায়দায় পড়েছে মোদি সরকার। কৃষকদের সমর্থনে বিরোধী দলগুলোও এগিয়ে আসছে। একই সঙ্গে ভারতের কিছু মুসলিম সংগঠনও পাঞ্জাব ও হরিয়ানার কৃষকদের সমর্থনে যোগ দিয়েছে। এর মধ্যেই সামাজিক মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে। তা দেখেই মন ভালো হয়ে গেছে অনেকের। ওই ভিডিওতে দেখা গেছে, কৃষকদের আন্দোলনে যোগ দেওয়া বেশ কয়েকজন মুসলিম ব্যক্তি নামাজে দাঁড়িয়েছেন। আর তাদের সুরক্ষার ব্যবস্থায় রয়েছেন শিখ স¤প্রদায়ের লোকেরা। আজকের ভারতে রাজধানী দিল্লির বুকে এই ছবিতে শীতের মধ্যেও যেন বসন্ত এসেছে। ভারতে সা¤প্রতিক সময়ে ধর্ম নিয়ে যারা বিবাদ করছেন তাদের জন্য এই ছবি একটি আদর্শ হয়ে উঠবে। ভিডিওতে স্পষ্ট দেখা গেছে, শিখ স¤প্রদায়ের মানুষরা নামাজ পড়া মুসলিম স¤প্রদায়ের মানুষদের আশেপাশে দাঁড়িয়ে আছেন। যেন তাদের নামাজ পড়তে কোনো ধরনের সমস্যা না হয়। রানা আয়ুব নামে এক ব্যক্তি সামাজিক মাধ্যমে ওই ভিডিও পোস্ট করার পর পরই তা ভাইরাল হয়ে গেছে। প্রচুর মানুষ ভিডিওটি শেয়ার করেছেন। অনেকের বক্তব্য, ভিডিওটি আরও একবার ভারতের ঐক্যের ছবি তুলে ধরেছে। সাধারণ মানুষ এই ভিডিওতে প্রচুর কমেন্টও করেছেন। কেউ বলছেন, ‘এটাই ভারতের আসল চিত্র, কোনও ধর্ম, বর্ণ আমাদের আলাদা করতে পারে না। আমাদের সকলকে প্রতিটি কঠিন সময়ে ঐক্যবদ্ধ থাকতে হবে। প্রতিটি কঠিন সময়ে আমাদের একে অপরের হাত ধরে থাকতে হবে।’ গত ২৭ নভেম্বর থেকে কৃষকরা দিল্লি-হরিয়ানা সীমান্তে অবস্থান করছেন। কৃষি আইন বাতিল করার জন্য সরকারকে চাপ দিচ্ছেন কৃষকরা। এই আন্দোলনে পুরো দেশ উত্তাল হয়ে উঠেছে। এমনকি আন্তর্জাতিক অঙ্গনেও এই আন্দোলনের রেশ ছড়িয়ে পড়েছে। ফলে বেশ চাপে রয়েছে নরেন্দ্র মোদির সরকার। দ্য লজিক্যাল ইন্ডিয়ান।

 

 



 

Show all comments
  • মিনহাজ ৯ ডিসেম্বর, ২০২০, ৩:৫৯ এএম says : 0
    মোদির পতন আসন্ন
    Total Reply(0) Reply
  • Akbar Ali ৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৮ এএম says : 0
    আসল মানবিকতা
    Total Reply(0) Reply
  • MD Shahporan ৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৮ এএম says : 0
    আসুন আমারা সবাই ভেদাবেদ ভুলে সবাই মিলে মিশে চলি
    Total Reply(0) Reply
  • MD Billalhossain Ashulia ৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৮ এএম says : 0
    ধংশ হয়েছিল ফেরাউনের। তাই ধংশ হোক জালেমদের।
    Total Reply(0) Reply
  • Asgar Alim ৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৯ এএম says : 0
    চালিয়ে যান আন্দোলন , আর সাম্প্রদায়িক বিষের ডিব্বাটাকে নিয়ে এসে আমাদের বুড়িগঙ্গার আলকাতরা নদীতে নিক্ষেপ করেন।
    Total Reply(0) Reply
  • Ala Uddin Khan ৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৯ এএম says : 0
    ধর্মীয় সম্প্রিতি অবশ্যই রাষ্ট কে সভ্য গণতান্ত্রিক করে। উপমহাদেশে আমরা সম্প্রিতির সেতুবন্ধন দেখতে ছাই। ভারত কিংবা বাংলাদেশ সব খানে সহবস্থান বিদ্যমান থাকুক দোয়া করি
    Total Reply(0) Reply
  • Ali Hossain ৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৯ এএম says : 0
    মোদী যতোই অত্যাচার নির্যাতন করুক না কেন ভারতের মুসলমানদের জন্য জনসাধারণ পাশে আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিখ

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ