Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নবজীবন শুরু কাভানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

পাকিস্তানে একা একাই দিন কাটছিল বিশ্বের সবচেয়ে নিঃসঙ্গ হাতি বলে পরিচিত কাভানের। তবে এবার সাড়ে তিন দশকের চেনা ঘর ছেড়ে নতুন আবাস আর সঙ্গী পেল সে। নিঃসঙ্গতা থেকে রক্ষা করতে মহামারীর মধ্যেই সম্প্রতি পাকিস্তান থেকে কাম্বোডিয়ায় উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে হাতিটিকে।
১৯৮৫ সালে এক বছর বয়সে হাতি কাভানকে উপহার হিসেবে শ্রীলঙ্কা থেকে পাকিস্তানের ইসলামাবাদের মারগাজার পশুশালায় নিয়ে আসা হয়েছিল। ১৯৯০ থেকে তার সঙ্গী ছিল এক হস্তিনী, সহেলী। কিন্তু ২০১২ সালে, প্রায় ২২ বছরের সঙ্গিনীর মৃত্যুর পর থেকেই একেবারে একা ছিল কাভান। সন্তান নেই, আর কোনও সঙ্গীও দেয়া হয়নি তাকে। নিজের এনক্লোজারে একা থাকতে থাকতে হাতিটি গভীর মানসিক অবসাদে জড়িয়ে পড়েছে বলে জানিয়েছিলেন একাধিক পশু চিকিৎসক। ২০১৬ সালে একাধিক স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে কাভানের দুরবস্থার কাভানকে ইসলামাবাদের সেই নির্জন পশুশালা থেকে সরিয়ে কাম্বোডিয়ার অভয়ারণ্যে পাঠানোর আবেদন করেন মার্কিন গায়িকা তথা অভিনেত্রী শের। জানান, এর জন্য প্রয়োজনীয় সব খরচ তিনি নিজেই দেবেন। তার পরেও দাফতরিক জটিলতায় আটকে ছিল তার মুক্তি। অবশেষে ইমরান খানের সরকারের আন্তরিকতায় প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে গত ২৯ নভেম্বর তার ছাড়পত্র দেয়া হয়। কাভানকে শেষ অতিথি হিসাবে সরানোর পরে বন্ধ করে দেয়া হয়েছে ইসলামাবাদের সেই পশুশালা।
জানা গেছে, কাম্বোডিয়ার নতুন অভয়ারণ্যে গিয়েই সঙ্গীর খোঁজ পেয়েছে কাভান। সহেলীর মৃত্যুর পর থেকেই কাভানকে একাকি এই পরিস্থিতি থেকে সরানোর জন্য প্রচুর অনুরোধ জমা পড়ছিল। শেষে গত অক্টোবরে ইসলামাবাদ হাইকোর্ট আমির খলিল নামে এক পশু চিকিৎসককে দায়িত্ব দেয়, কাভানের শারীরিক অবস্থা খতিয়ে দেখে তাকে অন্যত্র সরানোর সম্ভাবনা জানানোর জন্য। চিকিৎসকের সবুজ সঙ্কেত পেয়ে পাকিস্তানের একমাত্র এশীয় হাতি কাভানকে কাম্বোডিয়া পাঠানোর সিদ্ধান্তে সিলমোহর দেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। টুইটে তার জন্য ধন্যবাদও জানান কাভানের নতুন যাত্রার খরচ দেয়া সেই মার্কিন গায়িকা তথা অভিনেত্রী শের। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ