Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে রহস্যজনক রোগে আক্রান্ত ৩৫০, মৃত্যু এক

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করেছে স্থানীয় কর্তৃপক্ষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

ভারতের অন্ধ্রপ্রদেশের এলুরু শহরে একটি রহস্যজনক রোগে আক্রান্ত হয়েছে ৩৫০ জনের বেশি মানুষ অসুস্থ হয়ে পড়েছে। আর একজনের মৃত্যু হয়েছে। অসুস্থ ব্যক্তিদের সবাই হাসপাতালে ভর্তি করতে হয়েছে বলে জানিয়েছে ইন্ডিয়া টুডে। তবে তাদের মধ্যে ১৮৬ জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। আর বাকি ১৬৪ জন এখনও চিকিৎসাধীন আছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। তারা বলছেন, রোববার সকালে বমি ও মৃগী রোগের লক্ষণ দিয়ে ৪৫ বছর বয়সী এক ব্যক্তি হাসপাতালে ভর্তি হন। পরে সন্ধ্যায় তার মৃত্যু হয়। হাসপাতালে ভর্তি ব্যক্তিদের দেখতে সোমবার এলুরু যাওয়ার কথা রয়েছে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডির। এসময় তিনি জেলার কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন। এদিকে বিদ্যমান পরিস্থিতির পর শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করেছে স্থানীয় কর্তৃপক্ষ। এলুরু পৌরসভা করপোরেশন অফিস ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খুলেছে। এছাড়া দুধের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য বিজয়াবাদে পাঠানো হয়েছে। অন্যদিকে এই রোগের উৎস কি জানতে এইমস মঙ্গলগিরির একদল চিকিৎসক এবং হায়দরাবাদের ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউট্রিশন ও ইন্ডিয়ান ইন্সটিটিউট অব কেমিক্যাল টেকনোলজির বিজ্ঞানীদের এলুরুতে পাঠানো হয়েছে। ঠিক কি কারণে এই অসুস্থতার দেখা দিয়েছে তা এখনও জানা যায়নি। তবে অসুস্থ ব্যক্তি মৃগী রোগীর মতো ঝাঁকুনি দিতে দিতে ও বমি করতে করতে হঠাৎ অজ্ঞান হয়ে যাচ্ছে। খবরে বলা হয়, অসুস্থদের মধ্যে খিঁচুনি, হঠাৎ সংজ্ঞা হারিয়ে ফেলা, কাঁপুনি ও মুখে ফেনা তোলার মতো লক্ষণ দেখা যাচ্ছে বলে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে। যে রোগী মারা গেছেন তিনি ইলুরু সরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছিলেন। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষগুলোও ‘রোগটির’ বিষয়ে কিছু জানাতে পারছেন না। শনিবার ইলুরুর চারটি পৃথক এলাকায় ৪৫ জনের মধ্যে এসব লক্ষণ প্রকাশ পায়। তারপর থেকে বিভিন্ন এলাকায় অসুস্থ হয়ে পড়া প্রায় ৩০০ জনকে হাসপাতালে নিয়ে আসা হয়। এদের মধ্যে ৪৬ জন শিশু ও ৭০ জন নারী। হাসপাতালে ভর্তি হওয়া সবার কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। রোগীরা চোখ জ্বালাপোড়ার কথা জানিয়েছেন বলে ইলুরু সরকারি হাসপাতালের একজন চিকিৎসা কর্মকর্তা জানিয়েছেন।অসুস্থদের প্রত্যেকের স্নায়ুতন্ত্র আক্রান্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে; কিন্তু কী থেকে এমন হয়েছে তা স্পষ্ট নয়। দূষিত পানি বা খাবার থেকে এমন হওয়ার সম্ভাবনা বাতিল করে দিচ্ছে স্থানীয় কর্তৃপক্ষগুলো। এই স্বাস্থ্য সমস্যার রহস্য ভেদ করতে দিল্লির এআইআইএমএসের একটি বিশেষজ্ঞ দল ও ইলুরুর সরকারি চিকিৎসকদের সমন্বয়ে একটি টিম গঠন করা হয়েছে। রোগীদের সেরিব্রাল-স্পাইনাল ফ্লুইডের নমুনা বিশাখাপত্তনম ও বিজয়াওয়াডার পরীক্ষাগারগুলোতে পাঠানো হয়েছে। এই পরীক্ষার রিপোর্টগুলো পাওয়ার পর অসুস্থতার প্রকৃত কারণ বোঝা যাবে বলে আশা করছে স্থানীয় কর্তৃপক্ষ। টিওআই, বিবিসি, ইন্ডিয়া টুডে।



 

Show all comments
  • Md Rejaul Karim ৮ ডিসেম্বর, ২০২০, ৬:১১ এএম says : 0
    পৃথিবী সৃষ্টির পর থেকে বিভিন্ন সময়ে বিভিন্ন মহামারী এসেছিল, আসতেছে হয়তো ভবিষতেও আসতে পারে কিন্তুু মোকাবিলা করার ক্ষমতা কারোই হয় নি হবে ও না।।। একমাত্র আল্লাহপাক সকল সাহায্য ও ভরসার দেয়ার মালিক।। কিন্তুু দুঃখের বিষয় হলেও সত্য বর্তমান প্রেক্ষাপটে অনেকেই ভুলে গিয়েছেন আবার কেউ কেউ ঢাল তালোয়ার নিয়ে মোকাবিলা করার চেষ্টা করে ও ব্যর্থ হয়েছেন।।। এই মহামারীর দুর্যোগ থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায় আল্লাহর নিকট আত্মসমর্পণ করে ক্ষমা প্রার্থনা করা।।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রহস্যজনক-মৃত্যু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ