Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের রাজ্যসভায় পাশ হলো বিতর্কিত কৃষি বিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২০, ৯:৪৮ এএম

তুমুল প্রতিবাদের মধ্যেই ভারতের রাজ্যসভায় পাশ হলো বিতর্কিত দুটি কৃষি বিল। এদিকে বিলের প্রতিবাদে আরো বিক্ষুব্ধ হয়েছে আন্দোলনরত কৃষকরা। পাঞ্জাব, হরিয়ানাসহ একাধিক রাজ্য বিক্ষোভে উওাল হয়ে উঠছে। কৃষকদের দাবি, ফসলের ন্যায্য দাম পাওয়ার পথে এই বিল প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। অন্যদিকে কংগ্রেসের অভিযোগ এই বিল কৃষকদের জন্য মৃত্যু পরোয়ানা।

সম্প্রতি কয়েকদিন আগেই ভারতের লোকসভাতে পাশ হয় বিতর্কিত কৃষি বিল। তবে এই বিল রাজ্যসভাতে পাশ করা বিজেপির কাছে ছিল বড় চ্যালেঞ্জের। প্রবল বিরোধিতা সত্ত্বেও গতকাল রোববার (৬ ডিসেম্বর) দুপুরে অধিবেশন শেষে হওয়ার আগে রাজ্যসভায় কন্ঠভোটে পাস হয়ে যায় কৃষি বিল। যদিও বিলের বিরোধিতায় সকাল থেকে প্রবল বিরোধিতার মুখে পড়ে মোদি সরকার।
এদিকে উপরাষ্ট্রপতির সামনেই কৃষি বিলের কপি ছিঁড়ে ফেলেন বিরোধীরা। বিলের বিরোধিতায় চরম অসন্তোষ প্রকাশ করেছে কংগ্রেস, তৃণমূল, আপ, ছাড়াও বাম দলগুলি। কংগ্রেসের অভিযোগ, এই বিল কৃষকদের জন্য মৃত্যু পরোয়ানা। বিলের প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ কর্মসূচির পরিকল্পনা করছে কংগ্রেস। কর্মসূচি চূড়ান্ত করতে আগামীকাল কংগ্রেস নেতাদের বৈঠকের ডাক দিয়েছে।
জোর প্রতিবাদের মধ্যে রাজ্যসভায় বিল পেশ করে কেন্দ্রীয় কৃষক কল্যাণ এবং খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী নরেন্দ্র সিং জানিয়েছেন, কৃষকদের ফসলের ন্যায্য দাম পাওয়ার পথে এই বিল কোনও প্রতিবন্ধকতা তৈরি করবে না। এদিকে শুক্রবার কৃষি বিল নিয়ে আগেই বিরোধীদের হুশিয়ারি করেছেন প্রধানমন্ত্রী মোদি। জানিয়েছেন বিল নিয়ে মিথ্যে প্রচার চালাচ্ছে বিরোধী দলগুলো।
গত রোববার সকাল থেকেই কৃষি বিলের বিরুদ্ধে পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান-সহ বিভিন্ন রাজ্যে বিক্ষোভ দেখাতে পথে নেমেছেন কৃষকরা। আন্দোলনকারী চাষি এবং বিরোধী দলগুলির অভিযোগ, এই বিলগুলিতে কৃষকদের স্বার্থ উপেক্ষা করে পাশ করা হয়েছে। সূত্র : আনন্দবাজার, এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ