Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বরিশালের পরে ভোলার পিসিআর ল্যাবও বিকল

দক্ষিণাঞ্চলে করোনা সনাক্তের শেষ ভরসাও রইল না

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ৪:২৪ পিএম

বরিশালের পরে ভোলার পিসিআর ল্যাবটিও বিকল হওয়ায় দক্ষিণাঞ্চলে করোনা ভাইরাস সনাক্তের শেষ ভরসাটুকুও বিলুপ্ত হল। ফলে দক্ষিণাঞ্চলের ৬টি জেলার করোনা সন্দেহভাজনদের নমুনা পরিক্ষার জন্য এখন ঢাকায় পাঠাতে হচ্ছে। এতেকরে নমুনা পরিক্ষার জন্য ৪Ñ৫দিন পর্যন্ত সময় লাগছে। ফলে সমগ্র দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন সনাক্ত সহ তার সময়োচিত পরিক্ষা মারাত্মক বিপর্যয়ের কবলে।
গত বৃহস্পতিবার শের এ বাংলা মেডিকেল কলেজের আরটিÑপিসিআর ল্যাবের মিশনটি বিকল হবার পরে শুক্রবার দুপুরে ঢাকা থেকে ইলেক্ট্রোÑমেডিকেল ইকুইপমেন্ট-এর প্রকৌশলী ও টেকনিশিয়ান বরিশালে পৌছেও মেশিনটি সচল করতে না পারায় শণিবার সকালে তা ঢাকায় পাঠান হয়েছে। ইতোমধ্যে বরিশাল, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠী জেলা থেকে সংগৃহীত নমুনা সমুহ ভোলায় পাঠান হলেও সেখানের পিসিআর ল্যাবের মেশিনটি শনিবার দুপুরের পরে বিকল হয়ে পড়েছে। ফলে সমগ্র দক্ষিণাঞ্চলে কোভিড-১৯ পরিক্ষার আর কোন ব্যবস্থা অবশিষ্ট রইল না। তবে শণিবার থেকে পটুয়াখালীতে করোনা এন্টিজেন পরিক্ষা শুরু হলেও সেখানে মাত্র ৫শ কিট সরবারহ করায় তা খুব অল্প সময়ের মধ্যেই নিঃশেষ হয়ে যাবে।
বিষয়টি নিয়ে রবিবার বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ বাসুদেব কুমার দাস-এর সাথে আলাপ করা হলে তিনি জানান, আমরা ঢাকা থেকে নমুনা পরিক্ষার সব ব্যবস্থা নিশ্চিত করেছি। বিষয়টি নিয়ে যতটা সম্ভব জটিলতা পরিহার করে কাজ করা হচ্ছে বলে জানিয়ে ভোলার পিসিআর মেশিন মেরামতে সোমবার সকালে প্রকৌশলী সেখানে পৌছবে বলেও জানান তিনি।
গত ৯ এপ্রিল দক্ষিণাঞ্চলের প্রথম পিসিআর ল্যাবটি বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজে স্থাপনের পরে এ পর্যন্ত প্রায় ৫০ হাজার নমুনা পরিক্ষা সম্পন্ন হয়েছে। কিন্তু সে মেশিনটি বিকল হয়ে পড়ায় করোনা সনাক্ত ও চিকিৎসার বিষয়টি অনিশ্চত হয়ে পড়ল বলে মনে করছেন নাম প্রকাশে অনিচ্ছুক একাধীক চিকিৎসক। বরিশালে আরো একটি মেশিন সহ পটুয়াখালীতেও ভিন্ন একটি পিসিআর ল্যাব স্থাপনের দাবী দীর্ঘদিনের। কিন্তু বিষয়টি এখনো মন্ত্রনালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের বিবেচনা লাভ করেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ