Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্প সোমালিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশ দিলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১০:১৫ এএম

ক্ষমতার ত্যাগের আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমালিয়া থেকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ও নিরাপত্তা সদস্যদের বেশিরভাগকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন ।

শুক্রবার মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন এক বিবৃতিতে জানায়, ২০২১ সালের প্রথমদিকে সোমালিয়া থেকে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ নিরাপত্তা সদস্য ও তাদের অ্যাসেট সরিয়ে নেওয়ার জন্য ট্রাম্প প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং দেশটির আফ্রিকা কমান্ডকে নির্দেশ দিয়েছেন।

সম্প্রতি ইরাক ও আফগানিস্তান থেকে সেনা সদস্য কমানোর নির্দেশের পরে সোমালিয়া থেকে সেনা কমানোর এই ঘোষণা দেওয়া হলো।

আফ্রিকা মহাদেশের বিভিন্ন অঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের উদ্বেগের মধ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয় জোর দিয়ে বলেছে, ‘আমরা অব্যাহতভাবে উগ্রবাদী সংগঠনগুলোর সহিংসতা রোধ করবো যাতে তারা আমাদের দেশের জন্য হুমকি না হয়ে ওঠে। আমরা প্রধান শক্তিগুলোর প্রতিযোগিতায় আমাদের কৌশলগত সুবিধা বজায় রাখার বিষয়টি নিশ্চিত করবো।’

যুক্তরাষ্ট্রের আফ্রিকা কমান্ডে অন্যান্য নিরাপত্তা অভিযানে প্রায় ৭০০ সেনা এবং সোমালিয়ায় প্রাইভেট নিরাপত্তা সদস্য রয়েছে, তারা উভয়ই আল-শাবাবের ওপর আক্রমণ পরিচালনা এবং সোমালি বাহিনীকে প্রশিক্ষণ দেবে।

নভেম্বরের শেষদিকে সিআইয়ের এক কর্মকর্তার মৃত্যুসহ যুক্তরাষ্ট্রের কিছু সেনা সদস্য হতাহত হয়েছে।

ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিস মিলার এক সপ্তাহ আগে সোমালিয়া সফর করেছেন।

পেন্টাগন বলেছে, সহিংস জঙ্গি সংগঠন যা যুক্তরাষ্ট্রে স্বার্থ, অংশীদার ও মিত্রদের জন্য হুমকি, পেন্টাগন তাদের দমনে যুক্তরাষ্ট্রের বাহিনীর সহযোগিতার কথা পুনর্ব্যক্ত করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ