Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দাবি না মানলে ২৮ আগস্ট সব পেট্রোল পাম্পে কর্মবিরতি

প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বার দফা দাবি না মানলে আগামী ২৮ আগস্ট সকাল ৬টা থেকে দুপুর ৩টা পর্যন্ত দেশের সকল পেট্রোল পাম্প ও ট্যাঙ্কলরি মালিক শ্রমিকরা কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে।
গতকাল (শনিবার) সকালে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে পেট্রোল পাম্প ও ট্যাঙ্কলরি মালিক শ্রমিক ঐক্য পরিষদের নেতারা এই ঘোষণা দেন।
সংবাদ সম্মেলনে তারা সড়ক ও জনপথ অধিদপ্তরের ইজারা মাসূল অস্বাভিক হারে বৃদ্ধি, তেল বিক্রির কমিশন বৃদ্ধি, ট্যাংক লরির ভাড়া বৃদ্ধি, পেট্রোল পাম্প স্থাপনের নীতিমালা পুনর্বিন্যাস, পুলিশি হয়রানি বন্ধ করাসহ মোট ১২ দফা লিখিত দাবি পেশ করেন। সেই সাথে আগামী ২৮ আগস্টের আগেই ১২ দফা দাবি বাস্তবায়নের আহ্বান জানান। এর মধ্যে দাবি পূরণ করা না হলে সারাদেশে কর্মবিরতির হুমকি দিয়েছেন নেতারা।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ওইদিন দেশের সব পেট্রোলপাম্প বন্ধ থাকবে। ট্যাঙ্কলরির মাধ্যমে তেল উত্তোলন, পরিবহন এবং বিপণনও বন্ধ থাকবে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন বাংলাদেশ পেট্রোল পাম্প ও ট্যাঙ্কলরি মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক মোহাম্মদ নাজমুল হক। সংবাদ সম্মেলনে জানানো হয়, কমিশন বাড়ানোসহ নানা দাবি ছয় বছরেও বাস্তবায়ন হয়নি।
সংবাদ সম্মেলনে মোহাম্মদ নাজমুল হক বলেন, আমরা ধর্মঘটের মতো কঠিন কর্মসূচি দিতে চাই না, আলোচনার মাধ্যমেই সমাধান চাই। সেকারণেই বিগত ছয় বছর ধরে কোনো কঠিন কর্মসূচি দেওয়া হয়নি। তেল বিক্রয়ের কমিশন বৃদ্ধিসহ অন্য বেশ কিছু বিষয়ে সরকারের সুস্পষ্ট প্রতিশ্রুতি থাকার পরও ছয় বছরেও এর কোনো বাস্তবায়ন নেই। তিনি বলেন, ১২ দফা দাবির বিষয়টি জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ে তিনবার চিঠি পাঠিয়েও কোনো লাভ হয়নি।
নেতৃবৃন্দ বলেন, পেট্রোলপাম্পগুলোর অবস্থান সড়ক, মহাসড়কের পাশে। এ কারণে সড়ক ও জনপথ অধিদপ্তরের জমি সংযোগ সড়ক হিসেবে ইজারা নেয়া হয়েছে। কিন্তু কয়েকবছর পরপরই সওজের জমির ইজারা মাশুল বাড়ানো হচ্ছে। এটা ‘অযৌক্তিক’ উল্লেখ করে এ ব্যাপারে সরকারকে পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানান তারা।
বক্তারা বলেন, গত কয়েক বছরে পেট্রোলপাম্প পরিচালনায় ব্যয় কয়েকগুণ বেড়েছে। কিন্তু কমিশন বাড়ানো হয়নি। ২০১১ সালের হিসেবেই পাম্প মালিকদের কমিশন দেয়া হচ্ছে।
এ অবস্থায় কমিশন বাড়ানো না হলে পাম্প চালানো সম্ভব হবে না উল্লেখ করে তেল বিক্রির ওপর কমিশন বাড়ানোর দাবি জানান তারা।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ পেট্রোল পাম্প ও ট্যাঙ্কলরি মালিক শ্রমিক ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান রতন, আলহাজ মো. শাজাহান, সদস্য সচিব আকতার হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাবি না মানলে ২৮ আগস্ট সব পেট্রোল পাম্পে কর্মবিরতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ