Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইয়েমেনে গৃহযুদ্ধে প্রায় ১৪ বিলিয়ন ডলার ক্ষতি : নিহত সাড়ে ৬ হাজার

প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে চলমান গৃহযুদ্ধে প্রায় ১৪ বিলিয়ন ডলারের অবকাঠামোগত ও অর্থনৈতিক ক্ষতি হয়েছে। এ সংক্রান্ত একটি গোপন প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। বিশ্বব্যাংক, জাতিসংঘ, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক ও ইউরোপীয় ইউনিয়ন গত ৬ মে এ বিষয়ে একটি যৌথ প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, সংঘর্ষের কারণে প্রায় সাত বিলিয়ন ডলারের অবকাঠামোগত ক্ষতি (এখনো এটি আশিংক ও অসম্পূর্ণ ক্ষতির হিসাব) এবং উৎপাদন ও সেবাখাতে ৭ দশমিক ৩ বিলিয়ন ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়েছে। ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের হাত থেকে ক্ষমতা পুনরুদ্ধারে দেড় বছর ধরে লড়াই চালিয়ে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদির সেনারা। শুধু তাই হাদির সেনাদের জিহাদিগোষ্ঠী আল-কায়েদার বিরুদ্ধেও লড়াই করতে হচ্ছে। গত ১৬ মাসে ইয়েমেনে এই গৃহযুদ্ধে সাড়ে ছয় হাজারের বেশি লোক নিহত হয়েছে। এছাড়া গৃহহীন হয়েছে ২৫ লাখেরও বেশি মানুষ। সর্বশেষ বিশ্বব্যাংকের হিসেবে দেশটিতে ২০১৩ সালে জিডিপি ছিল ১ হাজার ৯৭ মার্কিন ডলার। দেশটির শিক্ষা মন্ত্রণালয় পরিচালিত এক জরিপে দেখা গেছে, ২০টি প্রশাসনিক অঞ্চলের ১ হাজার ৬৭১টি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলোর মধ্যে ২৮৭টি পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। এছাড়া ৫৪৪টি স্কুল গৃহহীনদের আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। দেশটির স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে যৌথ প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের প্রথম থেকে ৩ হাজার ৬৫২টি টিকাদান কেন্দ্রের মধ্যে ৯০০টি এখন আর কোনো কাজ করছে না। এর ফলে ১৫ বছরের নিচে প্রায় ২৬ লাখ শিশু স্বাস্থ্য ঝুঁকিতে আছে।
ইয়েমেনের তৃতীয় বৃহত্তম শহর তাইজের গণস্বাস্থ্য ব্যবস্থাপনা পুরোপুরি ভেঙে পড়েছে। শহরের অর্ধেক হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে অথবা এসব হাসপাতালে যাওয়ার কোনো ব্যবস্থাই নেই। প্রতিবেদনে কেবল সানা, এডেন, তাইজ ও জানজিবার শহরের আবাসিক ক্ষয়ক্ষতির চিত্র তুলে ধরা সম্ভব হয়েছে। তবে ২০১৫ সালের অক্টোবর থেকে এসব শহরের ধ্বংসযজ্ঞের তথ্য পাওয়া বন্ধ হয়ে যায়। তবে গৃহযুদ্ধের প্রথম সাত মাসেই এসব শহরে প্রায় ৩ দশমিক ৬ বিলিয়ন ডলারের অবকাঠামোগত ক্ষতি হয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেনে গৃহযুদ্ধে প্রায় ১৪ বিলিয়ন ডলার ক্ষতি : নিহত সাড়ে ৬ হাজার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ