Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রাণী এলিজাবেথ ও প্রিন্স ফিলিপের নিভৃতে উদযাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

গতকাল ছিল ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ ও এডিনবার্গের ডিউক ফিলিপের ৭৩তম বিবাহবার্ষিকী। কোন আড়ম্বর ছাড়াই দিনটি তারা দুইজন একান্তে ও নিভৃতে উদযাপন করেছেন। এই উপলক্ষে তারা একটি ছবি প্রকাশ করেন। সেখানে তাদেরকে একসাথে হাতে তৈরি করা একটি শুভেচ্ছা কার্ড পড়তে দেখা যায়। কার্ডটি তাদের নাতি প্রিন্স উইলিয়ামের তিন সন্তান প্রিন্স জর্জ, প্রিন্সেস শার্লট এবং প্রিন্স লুইস পাঠিয়েছিলেন।
গতকাল উইন্ডসর ক্যাসলে সময় কাটান রাজকীয় দম্পতি। ছবিতে তাদেরকে একটি ঘরে ওক কাঠের তৈরি একটি সোফায় বসে থাকতে দেখা যায়। রাণীকে প্লাটিনামের উপরে নীলকান্তমণি এবং হীরা খচিত একটি ক্রিস্যান্থেমাম ব্রোচ পরে থাকতে দেখা যায়। সম্ভবত তাদের দীর্ঘ বৈবাহিক জীবনের প্রতীক হিসাবেই তিনি ব্রোচটি পরেছিলেন। এই ব্রোচটি তিনি বিয়ের পরে হ্যাম্পশায়ারের ব্রডল্যান্ডে হানিমুন কাটানোর সময়ও পরেছিলেন। ২০০৭ সালে তাদের বিয়ের অর্ধ-শতবর্ষ পালনের সময় তোলা ছবিতেও তাকে ওই ব্রোচটি পরে থাকতে দেখা গিয়েছিল। সে সময় লন্ডনের গিল্ডহলে দেয়া বক্তৃতায় রাণী এলিজাবেথ তার স্বামী প্রিন্স ফিলিপের প্রতি ব্যক্তিগত শ্রদ্ধা নিবেদন করে বলেছিলেন, ‘তিনি এমন একজন মানুষ, কোন প্রশংসাই যা জন্য যথেষ্ট নয়। সহজ কথায় বলতে গেলে, তিনি আমার শক্তি ছিলেন এবং এখনও আছেন।’
রাজকীয় দম্পতি এখন বেশিরভাগ সময়ই আলাদা থাকেন। ২০১৭ সালে রাজকীয় দায়িত্ব থেকে অবসর নেয়ার পর থেকেই ৯৯ বছর বয়সী ফিলিপ বেশিরভাগ সময় নরফোকের সানড্রিংহাম এস্টেটেই কাটান। ৯৪ বছর বয়সী রাণী এলিজাবেথ থাকেন উইন্ডসর ক্যাসল অথবা বাকিংহাম প্যালেসে। তবে করোনা মহামারীর কারণে তারা দুইজন বর্তমানে একসাথে উইন্ডসর ক্যাসলে লকডাউনে রয়েছেন। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাণী এলিজাবেথ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ