Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংবিধান সংশোধন প্রশ্নে থাই পার্লামেন্টে ভোট অনুষ্ঠিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ৪:৪২ পিএম

থাইল্যান্ডে সহিংস বিক্ষোভের পর সংবিধান পরিবর্তনের প্রশ্নে পার্লামেন্টে ভোট দিয়েছেন দেশটির আইনপ্রণেতারা। গতকাল বুধবার (১৮ নভেম্বর) পার্লামেন্টে এ ভোট হয়। তবে বেশিরভাগ সাংসদই বিক্ষোভকারীদের দাবির বিরুদ্ধে অবস্থান নেওয়ায় রাজধানী ব্যাংকক আবারো বিক্ষুব্ধ হয়ে ওঠার আশঙ্কা করা হচ্ছে।
গত মঙ্গলবার দেশটির পার্লামেন্টে সংবিধান সংশোধন নিয়ে যখন এমপিরা বিতর্ক করছিলেন তখন সহিংস বিক্ষোভ হয়েছিল। সরকারবিরোধী ও সরকারপন্থিদের বিক্ষোভে অর্ধশতাধিক লোক আহত হয়েছে। পার্লামেন্ট চত্বরে চলা বিক্ষোভের মুখে এমপিরা নৌকা দিয়ে পালিয়েছেন। এদিন পার্লামেন্টে রাজার ক্ষমতা খর্বের প্রস্তাব বাতিল করা হয়েছে। তবে বিরোধীদের সঙ্গে আলোচনা করা যায় কি না সে সংক্রান্ত প্রস্তাব পাশ হয়েছে। মঙ্গলবারের বিক্ষোভের পর গতকালও রাজধানী ব্যাংককে বিক্ষোভ হয়েছে।
প্রধানমন্ত্রীর পদত্যাগ এবং রাজা মাহা ভাজিরালংকর্ণর ক্ষমতা হ্রাসের দাবিতে থাইল্যান্ডে গত কয়েকমাস ধরেই বিক্ষোভ চলে আসছে। ২০১৪ সালে সেনাঅভ্যুত্থানের মাধ্যমে থাইল্যান্ডের ক্ষমতা দখল করেন প্রায়ুথ চান ওচা। গত বছর নির্বাচনের মাধ্যমে তার দল পুনরায় ক্ষমতায় আসে, প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন তিনি।
ওই নির্বাচনে নানা অনিয়মের অভিযোগ তুলেই তার পদত্যাগ এবং নতুন নির্বাচনের দাবিতে থাইল্যান্ডে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের অভিযোগ, রাজপরিবারের সমর্থন থাকায় দেশটিতে যুগের পর যুগে সেনাশাসন চলছে।
বিক্ষোভের মুখে থাইল্যান্ড সরকার বলেছে, তারা সংবিধান সংশোধন নিয়ে কাজ করতে প্রস্তুত; কিন্তু রাজতন্ত্রের বিষয়ে কোনও হস্তক্ষেপ করবে না। থাইল্যান্ডের বর্তমান সংবিধানে রাজপরিবারের বিরুদ্ধে কথা বলা বা সমালোচনা আইনত দণ্ডনীয় অপরাধ। খবর ব্যাংকক পোস্ট ও রয়টার্সের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাই পার্লামেন্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ