Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

লাদাখ-অরুনাচল সীমান্তে সামরিক প্রস্তুতি মজবুত করছে ভারত

প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রধানত চীনের হুমকি সামনে রেখে ভারত তার বিভিন্ন কৌশলগত অবস্থানে সেনা উপস্থিতি এবং প্রচলিত সামরিক সরঞ্জাম মোতায়েনের মাধ্যমে নিরাপত্তা ব্যবস্থা মজবুত করার উদ্যোগ নিয়েছে। এই পরিকল্পনার অংশ হিসেবে ভারত মহাসাগরের কৌশলগত আন্দামান ও নিকোবার দ্বীপমালায় বিদ্যমান সামরিক স্থাপনার পাশাপাশি অতিরিক্ত সুখাই-৩০এমকেআই জেট বিমান মোতায়েন করছে। একই সঙ্গে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে মোতায়েন করা হচ্ছে গোয়েন্দা ড্রোন এবং ক্ষেপণাস্ত্র। উপরন্তু পরিস্থিতি মোকাবেলায় কাশ্মীর উপত্যকার লাদাখ অঞ্চলে নতুন করে ট্যাংক রেজিমেন্ট এবং বাড়তি সেনা পাঠানো হচ্ছে।
সূত্র জানায়, ভারতের সামগ্রিক সামরিক শক্তি বৃদ্ধি পরিকল্পনার আওতায় বিভিন্ন এলাকায় অবকাঠামোগত উন্নয়নের বিষয়টির উপরও গুরুত্ব দেয়া হয়েছে। যেমন অরুনাচলে চীনের পিপলস লিবারেশ আর্মির সম্ভাব্য হুমকি মোকাবেলায় অরুনাচল প্রদেশের সিয়াং জেলায় ভারতীয় বিমান বাহিনীর জন্য আরো একটি অ্যাডভান্স ল্যান্ডিং গ্রাউন্ড (এএলজি) সক্রিয় করা হচ্ছে। আগামীকাল শুক্রবার এটির উদ্বোধন করা হবে। এই সম্ভব্য নিরাপত্তা পরিস্থিতিতে কৌশলগত অগ্রসর মানের এই এএলজি’তে জঙ্গি বিমান এবং একই সাথে হেলিকপ্টারও ওঠা-নামা করতে পারবে। অরুনাচলের এই এএলজি’টি উদ্বোধন করবেন ভারতের কেন্দ্রীয় জুনিয়র স্বরাষ্ট্রমন্ত্রী কিরেন রিজিজু এবং পূর্বাঞ্চলীয় বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল সি, হরি কুমার।
এ ব্যাপারে মন্তব্য করতে গিয়ে একজন সামরিক কর্মকর্তা বলেছেন, প্রয়োজনের সময় অরুনাচলের এই এএলজি কেবল ভারতের পক্ষে সামরিক সুবিধাই বাড়াবে না, একই সঙ্গে ভারতের পূর্বাঞ্চলে সামগ্রিক বিমান প্রতিরক্ষা মজবুত করবে। উল্লেখ্য, চীন সীমান্তঘেঁষা অরুনাচল প্রদেশে নতুন এই এএলজি ছাড়াও ভারতে আরো চারটি এএলজি কার্যোপযোগী রয়েছে। এটা হলো এজাতীয় পঞ্চম অত্যাধুনিক বিমান-ক্ষেত্র। এরকম দুটি এএলজি কার্যোপযোগী রয়েছে কাশ্মীরের লাদাখে।
স্থলভাগের এই পরিকল্পনা ছাড়াও ভারত মহাসাগরের নিরাপত্তা ব্যবস্থা মজবুত করার উদ্যোগও নেয়া হয়েছে। পরিকল্পনার আওতায় আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জে সামরিক অবকাঠামোর ব্যাপক উন্নয়নের উদ্যোগ নেয়া হচ্ছে। কেন্দ্রীয় সরকার এজাতীয় বেশ কয়েকটি অবকাঠামোর উন্নয়ন প্রকল্প অনুমোদন করেছে। সূত্র : দি টাইমস অব ইন্ডিয়া, ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাদাখ-অরুনাচল সীমান্তে সামরিক প্রস্তুতি মজবুত করছে ভারত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ