Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফিলিপাইনে সুপার টাইফুন ‘গনি’র আঘাতে নিহত ১০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ১১:৩৭ এএম

সুপার টাইফুন গনি গতকাল রবিবার ফিলিপাইনে আঘাত হেনেছিল। এতে এরই মধ্যে দশজন মারা যাওয়ার খবর পাওয়া গেছে। দক্ষিণাঞ্চলীয় লুজন দ্বীপে বহু বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। গাছপালা, বিদ্যুতের খুঁটি উপড়ে গিয়ে বিদ্যুত্ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। টাইফুনটি এই অঞ্চলে সবচেয়ে ‘বিপর্যয়কর’ পরিস্থিতি সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল। দশ লাখের বেশি মানুষ সেখান থেকে বাড়িঘর ফেলে চলে গেছে। এ খবর নিশ্চিত করেছে বিবিসি।
এর তাণ্ডবে ওই অঞ্চলে ঝড়ের সঙ্গে আসা তীব্র বৃষ্টিপাতে কয়েকটি এলাকায় আকস্মিক বন্যা দেখা দিয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।
ফিলিপিন্সের বিকোল অঞ্চল দিয়ে স্থলে উঠে আসার পর বছরের সবচেয়ে শক্তিশালী এই টাইফুনটি কিছুটা দুর্বল হয়ে পড়ে। এরপর টাইফুন ক্যাটাগরি অনুযায়ী এর মাত্রা হ্রাস করে ফিলিপিন্সের আবহাওয়া ব্যুরো।
টাইফুন গনি একটানা বাতাসের গতি ও ঝড়ো হাওয়াসহ ঘণ্টায় ২২৫ কিলোমিটার (ঘণ্টায় ১৪০ মাইল) থেকে ঘণ্টায় ৩১০ কিলোমিটার (১৮০ মাইল) বেগ নিয়ে স্থলে উঠে এসেছিল। পরে কিছুটা দুর্বল হয়ে ঘণ্টায় ২১৫ কিলোমিটার গতিতে বইতে থাকে।
গনি এখন রাজধানী ম্যানিলার দক্ষিণাঞ্চলীয় প্রদেশগুলোর ওপর দিয়ে বয়ে যাচ্ছ্ েএবং এটি এখনও ক্ষয়ক্ষতি করার মতো শক্তিশালী অবস্থায় আছে বলে আবহাওয়া সংস্থাটি জানিয়েছে।
গনি বিকোল অঞ্চলের দুইটি স্থান দিয়ে দুইবার সাগর থেকে স্থলে উঠে আসে। এখান থেকে ১০ জনের মৃত্যুর খবর এসেছে বলে প্রাদেশিক গভর্নর আল ফ্রান্সিস বিচারা। মৃতদের মধ্যে একজন উপড়ে পড়া গাছের আঘাতে ও পাঁচ বছর বয়সী একটি শিশু নদীর উপচে পড়া পানির স্রোতে ভেসে যায়।
এতে বলা হয়েছে, পরবর্তী ১২ ঘণ্টায় বিকল অঞ্চল এবং লুজন ও কাতানদুয়ানেসের মূল দ্বীপের দক্ষিণ প্রান্ত এলাকাজুড়ে তীব্র বেগে বাতাস বয়ে যাবে এবং মুষলধারে বৃষ্টি হবে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ