Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নারী ও শিশু নির্যাতনের পরিস্থিতির অবনতি

অক্টোবর মাসে রাজশাহীতে

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

রাজশাহীতে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতি বিভিন্ন মাত্রায় অবনতি ঘটছে। যৌতুক ও পরকীয়ার কারণে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে বিদেশি কিছু টিভি সিরিয়াল পরকীয়াকে উৎসাহিত করছে। এছাড়া পারিবারিক কলহ ও প্রেমঘটিত কারণে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে। বিষয়গুলো কারও জন্য সুখকর নয়। অক্টোবর মাসে অমানবিক কিছু ঘটে যাওয়া ঘটনার চিত্র তুলে ধরেছে উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস)। তারা রাজশাহী জেলায় দীর্ঘদিন ধরে নারী ও শিশুর উন্নয়নে কাজ করছে। অক্টোবর মাসে রাজশাহীতে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতি অনুযায়ী হত্যা ১, আত্মহত্যা ৫, ধর্ষণ-যৌন নির্যাতন ও নির্যাতন ২২, এসিড ভায়োলেন্স ১, পর্নোগ্রাফি ১, নিখোঁজ ও অপহরণ ৫ জন নারী ও শিশু হয়েছে। নগরীর দড়িখরবোনা এলাকায় নারীর গোসলের ভিডিও দেখিয়ে প্রতিবেশী নারীকে ব্ল্যাকমেইলের চেষ্টা, বাঘার ধর্ষণের শিকার হয়ে গৃহবধূ অন্তসত্ত্বা, নগরীতে কলেজ পড়–য়া নারী শিক্ষার্থীকে লাগাতার ধর্ষণের অভিযোগ উঠেছে রাসিক কর্মকর্তার বিরুদ্ধে, তানোর উপজেলার বাতাসপুর গ্রামে গাছের সাথে গলায় শাড়ি পেচিয়ে ফাঁস দিয়ে গৃহবধূ ফিরোজা বেগম (২২) আত্মহত্যা, নগরীর মিরেরচক এলাকার বাসিন্দা এসএ জীবন নেসা রুকু নিখোঁজ হওয়ার অভিযোগ, নগরীর দামকুড়া থানাধীন আলিমগঞ্জ হলদিবোনা এলাকায় তালাকপ্রাপ্তা স্ত্রী (৫৫) কে ধর্ষণের অভিযোগ, নগরীতে জাল কাগজে বিয়ে করে দিনের পর দিন ধর্ষণ করে এবং সেই আপত্তিকর ছবি তুলে এক ছাত্রীকে ব্ল্যাকমেইলিংয়ের চেষ্টা চালানোর অভিযোগ। বাগমারায় যৌতুকের দাবিতে করে বেবি খাতুন নামের গৃহবধূকে হত্যার অভিযোগ, বাগমারায় বৃদ্ধা মা নুরুন্নাহার বেওয়া (৭০) কে পিটালেন স্কুল শিক্ষক ছেলে, তানোরের মাসিন্দা সইপাড়া গ্রামে স্ত্রী ফাতেমা বিবির (২৩) শরীরের বিভিন্ন স্থানে সিগারেটের ছ্যাকা দিয়ে নির্মম নির্যাতন করার অভিযোগ, তানোরের কৃষ্ণপুর গ্রামে মাদরাসার শিক্ষক স্বামীর বিরুদ্ধে গৃহবধূ সুলতানা খাতুন তানিয়া (১৯) কে নির্যাতন করে গর্ভের ভ্রুণ নষ্ট করানোর অভিযোগ, নগরীতে যৌতুকের দাবিতে গৃহবধূ শিল্পী আক্তার (২৭) কে রাতভর নির্যাতন।

যৌতুকের দাবিতে নির্যাতন এবং সন্তান প্রসবের ৭ দিনের মাথায় স্ত্রীকে তালাক, পুঠিয়া পৌরসভার পিরগাছা ৬নম্বর ওয়ার্ডের গলায় ফাঁস দিয়ে সাবিনা বেগম (৩৫) নামের গৃহবধূর আত্মহত্যা, পুঠিয়া উপজেলার বেলপুকুরে যৌতুকের জন্যে মাত্র আটাশ বছর বয়সে বিয়ে করেছেন তিনটি, নির্যাতনে ১ম স্ত্রী আত্মহত্যা করে ২য় স্ত্রীকেও নির্যাতন করে তালাক দেয় এবং ৩য় স্ত্রীকেও নির্যাতন করে তালাক দিয়ে বাড়ি থেকে বের করে দিয়ে প্রাণনাশের হুমকি, মোহনপুরে মাদকসেবন করে বাড়ির সামনে এসে অকথ্য ভাষায় গালিগালাজ করে এক গৃহবধূকে মারপিটের অভিযোগ- ওই সময় মাকে বাঁচাতে গিয়ে শ্লীলতাহানির শিকার হন কলেজ ছাত্রী মেয়ে, নগরীতে প্রতিপক্ষের দ্বারা প্রভাবিত হয়ে পুলিশের বিরুদ্ধে মা-মেয়ে আশা খাতুন (২৮) নামের দুই নারীকে মাদকের মামলায় ফাঁসিয়ে দেয়ার অভিযোগ, গোদাগাড়ীর চর আষাড়িয়াদহ ইউনিয়নের চর নওশেরা গ্রামের ১৯ বছরের তরুণীকে প্রেমিকের বিরুদ্ধে অপহরণের মামলা।
মোহরপুরে উপজেলায় পূর্ব শত্রুতার জেরে গৃহবধূকে কুপিয়ে জখম করার অভিযোগ, দুর্গাপুরের ঝালুকা গ্রামে গলায় ফাঁস দিয়ে শিউলী খাতুন (২০) এর আত্মহত্যা, দুর্গাপুর উপজেলায় নাহিদ (১৬) নামের নবম শ্রেণির ছাত্র নিখোঁজ হওয়ার অভিযোগ, একই উপজেলার পাচুবাড়ি গ্রামের প্রতিবন্ধী কিশোরী (১৫) কে ধর্ষণের অভিযোগ, গোদাগাড়ী উপজেলায় দাহ্য পদার্থ ছুড়ে গৃহবধূ মাহাবুবা খাতুন (১৫) কে ঝলসে দেয়ার অভিযোগ, পুঠিয়ায় ধর্ষণের শিকার মানসিক ও শারীরিক প্রতিবন্ধী কিশোরী খালেদা খাতুন (১৫) এক কন্যা সন্তানের জন্ম দিয়েছেন, গোদাগাড়ীতে পারিবারিক কলহের জেরে বিপি হেমব্রম (১৪) নামের আদিবাসী কিশোরী বিষপানে আত্মহত্যার অভিযোগ, তানোরে অষ্টম শ্রেণির ছাত্রী অপহরণের অভিযোগ, নগরীর খড়খড়ি এলাকায় ফাঁকা বাড়িতে ৫ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ, তানোরে পাউরুটি কিনে দিয়ে পাঁচ বছরের শিশুকে ধর্ষণের চেষ্টার অভিযোগ, বাঘায় ছাত্রলীগ নেতার বিরুদ্ধে কলেজ ছাত্রীকে (১৮) ধর্ষণের অভিযোগের ঘটনাগুলো সকলের জন্য উদ্বেগজনক।
লফস এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন সংবাদ পত্রে প্রকাশিত ঘটনার বাইরেও অনেক ঘটনা ঘটে যা প্রকাশিত হয় না বা কোনো তথ্য জানা যায় না এমন বাস্তবতায় রাজশাহীতে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য হতাশাজনক। রাজশাহী অঞ্চলে নারী-শিশু নির্যাতনসহ সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠু তদন্ত ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। তিনি বলেন, অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে ক্রমশই অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধের মাত্রা বৃদ্ধি পাবে। লফস সকল নারী-শিশু নির্যাতন ঘটনাগুলোর সুষ্ঠু তদন্ত স্বাপেক্ষে অপরাধীর কঠোর শাস্তির দাবি জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী-শিশু

২ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ