Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

মসজিদে টহল পুলিশ বাড়ানোর দাবি

প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রে ইমাম হত্যাকারীকে ধরিয়ে দেয়ার বিনিময়ে ১০ হাজার ডলার পুরস্কার ঘোষণা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে দ্য কাউন্সিল অন আমেরিকান রিলেশন্স- সিএআইআর সোমবার ঘোষণা করেছে, গত শনিবার আল-ফুরকান জামে মসজিদের ইমাম ও তার সহকারীকে হত্যাকারীকে ধরিয়ে দিতে পারলে ১০ হাজার ডলার পুরস্কার দেয়া হবে। নিহত ইমাম ও তার সহযোগীর জানাজার সময় তাদের পরিবারের সদস্যদের সামনে এ ঘোষণা দেয়া হয়। ইমাম মওলানা আকুঞ্জি (৫৫) ও তার সহযোগী তারা মিয়া (৬৪) গত শনিবার কুইন্সের নিকটবর্তী ওযোন পার্কের কাছে আল ফুরকান জামে মসজিদ থেকে আছরের নামাজ আদায় করে বেরিয়ে আসার আসার সময় তাদের গুলি করে হত্যা করা হয়।
অপর খবরে বলা হয়, নিউইয়র্কের একটি বাঙালী অধ্যুষিত মসজিদের সামনে ওই মসজিদেরই ইমাম-সহ দু’জন নিহত হবার পর সেখানকার মুসল্লিদের মধ্যে আতংক বিরাজ করছে। হত্যার ওই ঘটনাকে স্থানীয় বাঙালী সম্প্রদায় হেট ক্রাইম বলে বর্ণনা করলেও পুলিশ বলছে, যেহেতু হত্যার মোটিভ জানা যায়নি এখনো এবং হত্যাকারীদের এখনো চিহ্নিত করা যায়নি। ফলে এটি হেট ক্রাইম কিনা সেটা এখনই বলা যাবে না।
অন্যদিকে হামলায় ইমাম নিহত হবার পর যুক্তরাষ্ট্রের প্রায় সবগুলো মসজিদের পক্ষ থেকেই নিউইয়র্ক পুলিশ বিভাগের প্রতি টহল পুলিশের সংখ্যা বৃদ্ধি বাড়ানোর জন্য আবেদন জানানো হয়েছে। বিশেষ করে নামাজের সময় অংশগ্রহণকারী মুসল্লিদের যাতায়াত পথেও যাতে পুলিশের নজরদারী থাকে সে আবেদনও জানানো হয়।
পুলিশ গত রোববার সন্দেহভাজন হত্যাকারীর একটি স্কেচ প্রকাশ করেছে। তাতে তাকে কালো চুল ও সানগ্লাস পরিহিত অবস্থায় দেখার যায়। কিছু প্রচার মাধ্যমের ধারণকৃত ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তি ইমাম ও তার সহকারীর পাশ দিয়ে হেঁটে যাবার সময় হঠাৎ তাদের গুলি করলো। নিউইয়র্ক শহরের ডেমোক্রেট দলীয় মেয়র ডি ব্লাসিও রোববার বলেন, এই হত্যাকা-ে পুরো নিউইয়র্ক শহরের লজ্জা। রোববার থেকে মসজিদ প্রাঙ্গণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
নিহত ইমাম আকুঞ্জির ছেলে নাইম আকুঞ্জি (২১) কান্নাজড়িত কণ্ঠে বলেছেন, আমার বাবা সবসময় শান্তি কামনা করতেন, কেন তারা তাকে হত্যা করলো। পুলিশ বলছে, হত্যাকা-ের উদ্দেশ্য এখনো জানা যায়নি। তবে, বাংলাদেশী কিছু মুসলমান এই মসজিদের দেখাশোনা করতেন। এটা একটা হেইট ক্রাইম হতে পারে।
মুনির চৌধুরী নামক এক মুসল্লি জানান, নিহত দু’জনের সঙ্গেই তার নিয়মিত সম্পর্ক ছিল। কারণ এটা ছিল বাঙালী অভিবাসীদের সবচেয়ে বড় আবাসস্থল। কিন্তু গত কয়েকমাস ধরে এখানে মুসলিম বিরোধী সভা-সমাবেশ চলে আসছে।
সংবাদদাতা জানাচ্ছেন, আলাউদ্দিন আকুঞ্জি ও তারা মিয়ার লাশ ময়নাতদন্ত শেষ হবার পর গতকাল সোমবার নিউইয়র্ক সময় বেলা ১১টার দিকে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। ওইদিন বেলা দু’টার দিকে কুইন্সের ওযোন পার্কে আল-ফুরকান জামে মসজিদ প্রাঙ্গণেই তাদের জানাজা অনুষ্ঠিত হয়।
জানাজা শেষে ইমাম আলাউদ্দিন আকুঞ্জিকে দাফনের জন্য বাংলাদেশে পাঠানো হবে। তারা মিয়াকে যুক্তরাষ্ট্রেই দাফন করা হবে। হত্যাকা-ের প্রতিবাদে আগামী বুধবার নিউইয়র্কের বাংলাদেশ সোসাইটি স্থানীয় সময় সন্ধ্যা ছ’টায় আল-ফুরকান মসজিদের সামনে একটি বড় ধরনের বিক্ষোভ-সমাবেশ করবে বলেও জানিয়েছে। এপি, বিবিসি, ওয়েবসাইট।



 

Show all comments
  • মোমিনুল ইসলাম ১৬ আগস্ট, ২০১৬, ১২:১৮ পিএম says : 0
    এই হত্যাকান্ডের সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার করা হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মসজিদে টহল পুলিশ বাড়ানোর দাবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ