Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অন্যের বিষয়ে নাক গলানোর আগে নিজেদের দিকে তাকান

প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের স্বাধীনতা দিবসের ভাষণে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিবেশী পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছেন। নাম না ধরলেও ইসলামাবাদকে ইঙ্গিত করে তিনি বলেছেন, কোনো দেশের বিষয়ে নাক গলানোর আগে নিজেদের পেছনে তাকান। ৭০তম স্বাধীনতা দিবস উপলক্ষে গতকাল সোমবার (১৫ আগস্ট) লালকেল্লায় আয়োজিত অনুষ্ঠানে জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছিলেন মোদি। ভারতীয় প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে অবস্থানের কারণে গত ক’দিন ধরে খোদ পাকিস্তানের বেলুচিস্তানের জনগণই আমাকে ধন্যবাদ জানাচ্ছে। ওই বেলুচ জনগণ তাদের স্বদেশীদের হাতেই আক্রান্ত হচ্ছেন। তিনি ভারতের মানবতাবোধের উদাহরণ দিয়ে বলেন, ২০১৪ সালে পেশোয়ারের স্কুলে সন্ত্রাসী হামলায় যখন কয়েকশ’ শিশু মরলো তখন ভারতীয়রাও কেঁদেছে। এটাই আমাদের দৃষ্টিভঙ্গি। কিন্তু অন্য দিকে দেখুন। তারা সন্ত্রাসীদের (স্বাধীনতাকামী কাশ্মিীর মুজাহিদ) মদত দিচ্ছে। মোদি পাকিস্তানের নাম না ধরলেও তাদের ইঙ্গিত করে বলেন, অন্য দেশের ব্যাপারে নাক গলানোর আগে নিজেদের উঠোনেই তাকান।
অন্যদিকে, ৭০তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র বিকাশ স্বরূপও এব্যাপারে পাকিস্তানকে কড়া বার্তা দেন। তিনি বলেন, ‘ও দেশের (পাকিস্তান) থেকে ভারতে সন্ত্রাসবাদ, অনুপ্রবেশ ঘটেছে যথেচ্ছভাবে। সেইসঙ্গে ভারতে জঙ্গিদের হাতে তুলে দেয়া হয়েছে অস্ত্র, মাদক ও জাল টাকা। এভাবেই ভারতে একের পর এক ঘটনা ঘটাচ্ছে পাকিস্তান। কিন্তু এবার আর তা সহ্য করা হবে না। পাকিস্তান এর যোগ্য জবাব পাবে। গত শুক্রবার ভারতে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার আব্দুল বাসিত বলেছিলেন, তারা কাশ্মীরে সাহায্যের হাত বাড়িয়ে দিতে চান। সেখানে প্রয়োজনীয় সমস্ত জিনিসই পাঠাতে চান তারা। এছাড়া পাকিস্তানের ৭০তম স্বাধীনতা দিবসে ভারতে নিযুক্ত পাকিস্তানি হাইকমিশনার আবদুল বাসিত বলেছেন, কাশ্মীরের স্বাধীনতার জন্য লড়াই অব্যাহত থাকবে। আর এ জন্যই পাকিস্তানের এবারের স্বাধীনতা দিবস কাশ্মীরকে উৎসর্গ করা হয়েছে। এরপরই ভারতের পক্ষ থেকে এই প্রতিক্রিয়া আসে। সম্প্রতি, নিরাপত্তারক্ষীদের গুলিতে হিজবুল মুজাহেদিন নেতা বুরান ওয়ানির মৃত্যুর পর থেকেই উত্তাল কাশ্মীর। এই ঘটনাকে কেন্দ্র করে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মন্তব্যকে ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। ভারতের প্রধানমবন্ত্রী নরেন্দ্র মোদি তার মন্ত্যবের তীব্র সমালোচনা করেছেন।
উল্লেখ্য, পাকিস্তান অধিকৃত কাশ্মীরে শুরু হয়েছে অশান্তি। বেলুচিস্তান প্রদেশের বাসিন্দারা সেখানে স্বাধীনতার আওয়াজ তুলতে শুরু করেছেন। এই গোটা ঘটনা নিয়ে মন্তব্য করতে গিয়ে নরেন্দ্র মোদি জানিয়েছেন, সময় এসছে বেলুচিস্তানে পাকিস্তানি অত্যাচারের ছবিটা বিশ্বের সামনে তুলে ধরা দরকার। এই পরিস্থিতিতে পাকিস্তানের ওপর এবার চাপ বাড়ানোর কাজ শুরু করেছে ভারত। সেইসঙ্গে সোমবার স্বাধীনতা দিবসের আগে ভারতের সীমান্তে নিরাপত্তা বাড়ানোর হয়েছে। জিনিউজ, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অন্যের বিষয়ে নাক গলানোর আগে নিজেদের দিকে তাকান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ