Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীতে পৃথক তিন অগ্নিকান্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

রাজধানীতে একই দিনে পৃথক তিনটি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। গতকাল ভোররাতে তেজগাঁও এলাকায় অ্যাপেক্স হোসেন গ্রুপের টায়ার কারখানায়, দুপুরে নিউমার্কেট এলাকার চাঁদনী চকের বলাকা মার্কেটের একটি জুতার দোকানে ও বিকেলে মিরপুরে ডা. এম আর খান শিশু হাসপাতালে অগ্নিকান্ডের ঘটনা ঘটে।
জানা গেছে, গতকাল দুপুর ১টা ২৫ মিনিটের সময় রাজধানীর চাঁদনী চকের বলাকা মার্কেটের নিচতলায় ক্রিসেন্ট নামের জুতার দোকানে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, এসি থেকেই আগুনের সূত্রপাত ঘটেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। তবে ফায়ার সার্ভিস কর্মকর্তারা জানান, বৈদুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত। দোকানে আগুন নেভানোর কোন ব্যবস্থা ছিলো না। আশপাশে পানির উৎস না থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়েছে। ফায়ার সার্ভিস ১৫/২০ মিনিটের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনে। প্রায় তিন ঘন্টা চেষ্টায় পুরোপুরি নেভানো হয়েছে। দোকানের ফলস সিলিংয়ে প্রায় ২০০০ জুতা ছিলো, যা আগুনে পুড়ে গেছে।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা সাহাজাদী সুলতানা জানান, বলাকা মার্কেটের নিচতলার দোকানটিতে লাগা আগুন নেভাতে ফায়ার সার্ভিসের ৪ ইউনিট ঘটনাস্থলে যায়। প্রায় তিন ঘন্টা চেষ্টায় পুরোপুরি নেভাতে সক্ষম হয়। তিনি বলেন, অন্যান্য দোকানে আগুন ছড়ায়নি। হতাহতের কোনো সংবাদ নেই। জুতার দোকান হওয়ায় ধোঁয়া বেশি হয়। তবে তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি বলেও জানান তিনি।
এর আগে গত মঙ্গলবার দিবাগত রাত তিনটার দিকে তেঁজগাওয়ের অ্যাপেক্স হোসেন গ্রুপের টায়ার কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিটের ২ ঘন্টার চষ্টায় বুধবার ভোর পাঁচটায় আগুন নিয়ন্ত্রণে আনে। তবে পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে লেগেছে তিন ঘণ্টা।

ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, কারখানার ভেতর দাহ্য বস্তু দিয়ে পরিপূর্ণ থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি। তদন্ত কমিটির অনুসন্ধানের পর আগুনের উৎস ও আর্থিক ক্ষতির পরিমাণ জানা যাবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ।
এছাড়া গতকাল বিকেলে মিরপুরে ডা. এম আর খান শিশু হাসপাতালে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে কেউ দগ্ধ হওয়ার খবর পাওয়া যায়নি, তবে হুড়োহুড়ি করে নামতে গিয়ে কয়েকজন আহত হয়েছেন।

ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রোজিনা আক্তার জানান, গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে সেখানে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়। তবে তাৎক্ষনিক আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমান জানানো হয়নি। এদিকে আগুন লাগার পর হাসপাতাল ভবন থেকেই রোগীদের নিয়ে নিচে নেমে আসেন আতঙ্কিত স্বজনরা। এ সময় হুড়োহুড়িতে বেশ কয়েকজন আহত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্নিকান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ