Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীর রামপুরা খাল দখলমুক্ত করার দাবি পরিবেশবাদীদের

প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জলাবদ্ধতা নিরসন ও জনদুর্ভোগ লাঘবে রামপুরা খাল দখল ও দূষণমুক্ত করার দাবি জানিয়েছেন পরিবেশবাদীরা। তাদের মতে, মহানগরী ঢাকার পরিবেশ রক্ষা ও নাগরিক প্রয়োজনে রামপুরা খালটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। সিটি করপোরেশনের বর্জ্যসহ বিভিন্নভাবে ক্রমাগত ভরাট আর দূষণের খপ্পরে পড়েছে এই পরিবেশ ও জনগুরুত্ববাহী খালটি।
গতকাল শনিবার বেলা ১১টায় রামপুরা টেলিভিশনের ভবনে সামনে এক মানববন্ধনের এ দাবি জানিয়েছেন পরিবেশবাদীর নেতৃবৃন্দরা। রামপুরা খাল দখল ও দূষণমুক্ত করার দাবিতে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), পল্লীমা গ্রীণ, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), লাল-সবুজের মেলা, বনশ্রী ক্রিকেট একাডেমী, মানবাধিকার কমিশন, ঢাকা মহানগর দক্ষিণ-এর উদ্যোগে মানববন্ধনের আয়োজন করে। পবার যুগ্ম-সাধারণ সম্পাদক ও নাসফের সভাপতি হাফিজুর রহমান ময়নার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন পবার চেয়ারম্যান আবু নাসের খান, পল্লীমা গ্রীণের সদস্য সচিব আনিসুল হোসেন তারেক, লাল-সবুজের মেলার সভাপতি আলহাজ এমএ আকরাম মুকুল, বনশ্রী ক্রিকেট একাডেমীর সভাপতি শাহ আলম শান্ত প্রমুখ। এ সময় বক্তারা বলেন, মগবাজার, মধুবাগ, উলন, দাসপাড়া, রামপুরা, খিলগাঁও, মেরুল, বাড্ডা, বেগুনবাড়ীসহ বিশাল এলাকার বৃষ্টির পানি ধারণের অন্যতম প্রধান আধার রামপুরা খাল। কিন্তু সিটি করপোরেশনের বর্জ্যসহ বিভিন্নভাবে ক্রমাগত ভরাট আর দূষণের খপ্পরে পড়েছে খালটি।
বক্তারা আরো বলেন, শুরুর দিকেও রামপুরা খালের পশ্চিমাংশে কারওয়ানবাজার পর্যন্ত এর নৌপথ চালু ছিল। তখন এ পথে হাতিরঝিল দিয়ে সবজি ও অন্যান্য জিনিসপত্র কারওয়ানবাজারে যেত। বিজিএমইএ ভবনের কাছে এখন যে মাছের পাইকারি বাজারটি রয়েছে সেটি এক সময় ছিল বালু, শীতলক্ষ্যা, তুরাগ ও টঙ্গী নদীতে ধরা মাছের ল্যান্ডিং পোর্ট। রাজধানীর এক-তৃতীয়াংশ এলাকার গৃহস্থালি ও পয়ঃবর্জ্য এবং দূষিত পানি এখন হাতিরঝিলের পরিবর্তে প্রবাহিত হচ্ছে ঐ খাল দিয়ে।
বনশ্রীর কিছু অংশ, দক্ষিণ বনশ্রী, মেরাদিয়া, ভূঁইয়াপাড়া, মাদারটেক এলাকা থেকে সংগ্রহ করা ময়লা রামপুরা খালের এ অংশে ফেলা হয়। অনেক সময় নষ্ট হয়ে যাওয়া তরিতরকারি খালেই ফেলা হয়। ফলে দুর্গন্ধের কারণে এই অঞ্চলের বাসিন্দাদের স্বাভাবিক জীবনযাত্রা হচ্ছে ব্যাহত। আশপাশ এলাকার বাসিন্দারা দুর্গন্ধ থেকে রক্ষা পেতে শীত-গরম সব সময়ই বাড়ির জানালা বন্ধ করে রাখছেন। দিন যত যাচ্ছে, ততই দুর্গন্ধ বাড়ছে। মানববন্ধন থেকে রামপুরা খালের ভরাট ও দূষণমুক্ত করতে জরুরি ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজধানীর রামপুরা খাল দখলমুক্ত করার দাবি পরিবেশবাদীদের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ