Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিতর্কের কেন্দ্রে এখন আইএস

প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন, ওবামা-হিলারির বিরুদ্ধে ট্রাম্পের যতো অভিযোগ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিতর্ক জমে ওঠার মুহূর্তে আলোচনার কেন্দ্রে চলে আসছে ইসলামী স্টেট বা আইএস। বলা যায়, বিতর্কের মূল ইস্যু এখন আন্তর্জাতিক জিহাদি সংগঠন আইএস। এর আগে রিপাবলিকান ট্রাম্প বলেছিলেন, প্রেসিডেন্ট নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনই আইএস প্রতিষ্ঠা করেছিলেন। তবে সেই জায়গা থেকে এবারে খানিকটা সরে এলেন তিনি। এবারে তিনি জোর দিয়ে বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা-ই আইএসের প্রতিষ্ঠাতা। আবার তিনি এমনও বলেন যে ওবামা এবং হিলারি উভয় মিলে আইএসের জন্ম দিয়েছে। তার মতে, এ ক্ষেত্রে সহ-প্রতিষ্ঠাতা হিসেবে ওবামার সঙ্গে ছিলেন হিলারি।
খবরে বলা হয়, গত কয়েকদিন ধরেই আইএস নিয়ে বিতর্কিত মন্তব্য করে সংবাদের শিরোনাম হয়েছেন রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। কার্যত প্রার্থিতা ঘোষণার পর থেকেই বিভিন্ন ইস্যুতে বিতর্কিত মন্তব্য করে তিনি আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন। তবে গত কয়েকদিনে প্রতিদিনই কোন না কোন লাগামছাড়া মন্তব্য করে চলেছেন ট্রাম্প।
গত বুধবার ফ্লোরিডার এক সমাবেশে ডোনাল্ড ট্রাম্প বলছেন, তারা প্রেসিডেন্ট ওবামাকে শ্রদ্ধা করেন। কিন্তু তিনি-ই আইএসের প্রতিষ্ঠাতা। আর ওবামার সঙ্গে হিলারির ভূমিকা আইএসের সহ-প্রতিষ্ঠাতার। এরপর বৃহস্পতিবারও ট্রাম্প আইএসের সঙ্গে ওবামা ও হিলারিকে জড়িয়ে করা মন্তব্যে অনড় থেকেছেন। এদিন তিনি বলেন, ওবামা ও হিলারি আইএসের জন্য মোস্ট ভ্যালুয়্যাবল প্লেয়ার বা সবচেয়ে মূল্যবান খেলোয়াড়। ওবামার প্রথম ওবামা প্রশাসনের প্রথম মেয়াদে পররাষ্ট্রমন্ত্রী ছিলেন হিলারি ক্লিনটন। ওই সময়কার মার্কিন পররাষ্ট্র নীতির কারণেই আইএসের উৎপত্তি, এমনটা ট্রাম্প আগে থেকেই বলে আসছেন। ওবামা জঙ্গিদের বাড়তে দিয়েছেন, এমন অভিযোগও করেছেন ট্রাম্প। এবার সরাসরি ওবামাকে আইএসের প্রতিষ্ঠাতা আর হিলারিকে সহ-প্রতিষ্ঠাতা অভিহিত করে এ প্রসঙ্গে আরও খোলাখুলি নিজের মত ব্যক্ত করলেন তিনি।
ট্রাম্পের এমন বক্তব্যের বিপরীতে কোন মন্তব্য পাওয়া যায়নি হোয়াইট হাউজের পক্ষ থেকে। তবে হিলারির একজন মুখপাত্র বলেছেন, ট্রাম্প যুক্তরাষ্ট্রকে নিয়ে বাজে কথা বলছেন। ট্রাম্পের কথায় রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সুরÑ এমন মন্তব্য করে তিনি বলেন, ট্রাম্পের বক্তব্যে লক্ষণীয় বিষয় হলো, আরও একবার তার কথায় পুতিন ও আমাদের বিরোধী পক্ষের সুর ধ্বনিত হচ্ছে, যারা যুক্তরাষ্ট্রের নেতা ও যুক্তরাষ্ট্রের স্বার্থের বিপক্ষে কথা বলে। বিপরীতে সন্ত্রাসবাদ মোকাবেলা বা আমাদের দেশকে আরও নিরাপদ করে তোলার জন্য কোন বাস্তবসম্মত পরিকল্পনা হাজির করতে ব্যর্থ হয়েছেন তিনি। বিবিসি, ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিতর্কের কেন্দ্রে এখন আইএস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ