Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে এযাবতকালের সর্বনিম্ন নমুনা পরীক্ষায় সনাক্তের সংখ্যাও নিম্ন পর্যায়ে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:৪৩ পিএম

এযাবতকালের সর্বনিম্ন নমুনা পরীক্ষায় দক্ষিণাঞ্চলে করোনা সনাক্তের হারও রেকর্ড সংখ্যক হ্রাস পেয়েছে রোববারে। বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে মাত্র ৩৩ জনের নমুনা পরিক্ষায় ৩জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। যারমধ্যে বরিশাল,ভোলা ও বরগুনাতে ১জন করে রোগী সনাক্ত হয়েছে। আর ভোলা জেলা হাসপাতালে ৫ জনের নমুনা পরিক্ষায় একজনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। নমুনা পরিক্ষা ও সনাক্তের এ সংখ্যা গত ২০ মার্চের পরে থেকে সর্বনি¤œ। তবে এখনো দক্ষিণাঞ্চলে করোনা সনাক্তের গড়হার ১৭.২৪%। অপরদিকে রোববার সকালের পূর্ববর্র্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আরো ১৭ জন সহ সর্বমোট ৭ হাজার ৯২৭ জন সুস্থ্য হয়ে উঠেছেন বলে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে বলা হয়েছে। সুস্থ্যতার হার দক্ষিণাঞ্চলে এখনো সারা দেশের সর্বোচ্চ, ৯৩.০৫%। তবে মৃত্যুহার দক্ষিণাঞ্চলে এখনো ২.০৪%।
গত প্রায় মাসখানেক ধরেই দক্ষিণাঞ্চলে করোনা পরিক্ষার সংখ্যা ক্রমশ হ্রাস পাওয়ায় এ প্রাণঘাতি রোগের সঠিক পরিসংখ্যান অনেকটাই আড়ালে থেকে যাচ্ছে বলে মনে করছেন নাম প্রকাশে অনিচ্ছুক চিকিৎসা বিশেষজ্ঞগন। বরিশাল ও ভোলার দুটি পিসিআর ল্যাবে প্রতিদিন ২৮২ জনের নমুনা পরিক্ষার সুযযোগ থাকলেও ভোলাতে এপর্যন্ত সর্বোচ্চ ৫২ জনের নমুনা পরিক্ষা হয়েছে। আর বরিশালের ল্যাবে ইতোপূর্বে সোয়া ৩শ পর্যন্ত নমুনা পরিক্ষা হলেও ইদানিং তা দেড়শ অতিক্রম করছে না। রবিবার তা এ যাবকালের সর্বনি¤œ ৩৩ জনে হ্রাস পেয়েছে। অনেক দাবী দাওয়া সত্বেও পটুয়াখালীতে অদ্যাবধী কোন পিসিআর ল্যাব স্থাপন করা হয়নি। ফলে ঐ জেলা ছাড়াও সুদুর বরগুনার রোগীদের বরিশালে এসে নমুনা পরিক্ষায় তেমন কোন আগ্রহ নেই।
রবিবার সকালের পূবর্বর্তী ২৪ ঘন্টায় বরিশালে নতুন একজন সহ মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৩,৬০৭ জনে। এপর্যন্ত মারা গেছেন ৭১ জন। এসময়ে ভোালাতেও আরেকজন নতুন কোভিড-১৯ রোগী সনাক্ত হবার ফলে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ৭৪১-এ উন্নীত হল। মৃত্যু হয়েছে ৬জনের। আর বরগুনাতে নতুন ১জন সহ মোট কোভিড-১৯ রোগীর সংখ্যা দাড়িয়েছে ৯১৮ জনে। মারা গেছেন এপর্যন্ত ২০ জন। পটুয়াখাালী, পিরোজপুর ও ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় নতুন কোন করোনা সংক্রমণের খবর ছিলনা।
বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্র্ডে রোগীর সংখ্যা আগের দিনের ২০ থেকে ১১ জনে হ্রাস পেয়েছে। আইসোলেশন ওয়ার্ডেও ১৬ জন থেকে ১৫ জনে এবং আইসিইউ’তে রোগীর সংখ্যা ৪ থেকে ৩ জনে হ্রাস পেয়েছে রবিবার সকালে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ