Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বৈরুতে এবার জ্বালানি ট্যাংকে বিস্ফোরণ : নিহত ৪, আহত ২০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২০, ১১:১৮ এএম

লেবানন ফের ভয়াবহ বিস্ফোরণ ঘটনা ঘটছে। গতকাল শুক্রবার (৯ অক্টোবর) দেশটির রাজধানী বৈরুতে একটি জ্বালানী ট্যাঙ্ক বিস্ফোরণের ঘটনা ঘটে। তারিক-আল-জাদিদ জেলায় ট্যাংকে আগুন লাগার পরে এই বিস্ফোরণ ঘটে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিস্ফোরণের ঘটনায় অন্তত চারজনের মৃত্যুসহ ২০ জন আহত হয়েছেন। প্রতিবেদনে বলা হয়, তারিক-আল-জাদিদ জেলায় ট্যাঙ্কে আগুন লাগার পরে এই বিস্ফোরণ ঘটে। ভিডিও ফুটেজে দেখা গেছে যে এই অঞ্চলের সরু রাস্তায় আগুনের শিখা ছড়িয়ে পড়েছে।
বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি। এরই মধ্যে ঘটনার তদন্ত শুরু হয়েছে। এই বিস্ফোরণের পর বৈরুতের বাসিন্দারের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এদিন বিস্ফোরণের শব্দে এলাকাজুড়ে আবারও আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয় এক নারী টুইটারে লিখেছেন, ‘শব্দ আর ঘরের কাঁপুনি আমাদের সবাইকে আতঙ্কিত করে তুলেছিল। আর আমি যে গলিতে থাকি সেখানে সবাই চিৎকার করছিল। আমার পুরোনো কথা মনে পড়ছিল।’
গত ৪ আগস্ট বৈরুত বন্দরের একটি গুদামে প্রথমে আগুন, এরপর ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। গুদামটিতে ২ হাজার ৭৫০ টন বিপজ্জনক রাসায়নিক অ্যামোনিয়াম নাইট্রেট প্রায় ছয় বছর ধরে মজুত ছিল বলে জানা গেছে। শক্তিশালী ওই বিস্ফোরণে ধ্বংস হয়ে যায় অর্ধেক শহর। এতে প্রাণ হারান প্রায় ২০০ মানুষ, আহত হন অন্তত সাড়ে ছয় হাজার। বিস্ফোরণে মোট ক্ষয়ক্ষতির পরিমাণ কয়েক বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। খবর বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ