Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিলেটে ২৪ ঘন্টায় করোনায় নতুন আক্রান্ত ৭৩ জন

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ৬:০৮ পিএম

সিলেট বিভাগে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুনভাবে আক্রান্ত হয়েছেন ৭৩ জন। এছাড়াও বাড়িতে ও হাসপাতালে হাসপাতালে আইসোলেশনে ছিলেন এমন আরও ৫৮ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। আর বিভাগে এ ২৪ ঘন্টায় কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে কোনো রোগীর মৃত্যু ঘটেনি।

শুক্রবার (৯ অক্টোবর) সকালে স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. সুলতানা রাজিয়া স্বাক্ষরিত কোভিড-১৯ কোয়ারেন্টিন ও আইসোলেশনের দৈনিক প্রতিবেদন থেকে এ তথ্য জানানো হয়।

সিলেট বিভাগে নতুন শনাক্ত ৭৩ জন রোগীর মধ্যে সিলেট জেলায় ৬৮ জন ও মৌলভীবাজারে ৩ জন রোগী শনাক্ত হয়েছে। এদিন বিভাগের অন্য দুই জেলা হবিগঞ্জ কোনো রোগী শনাক্ত না হলেও সুনামগঞ্জে ২ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন।
একই সময়ে সুস্থ হওয়া ৫৮ জনের মধ্যে সর্বাধিক সিলেটে সুস্থ হয়েছেন ৫১ জন। সুনামগঞ্জে ২ জন রোগী সুস্থ হয়েছেন। এদিন মৌলভীবাজারে ২ জন রোগী ও হবিগঞ্জে ৩ জন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন।

শুক্রবার (৯ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত সিলেট বিভাগে করোনা প্রমাণিত রোগীর সংখ্যা ১২ হাজার ৯১৮ জন। এর মধ্যে সিলেট জেলায় অর্ধেকেরও বেশি ৭ হাজার ৫৯ জন। এছাড়া সুনামগঞ্জে ২ হাজার ৩৫৪জন, হবিগঞ্জে ১ হাজার ৭৬৬ জন ও মৌলভীবাজারে ১ হাজার ৭২৯ জনের করোনা শনাক্ত হয়েছে।
সিলেটের চার জেলায় বর্তমানে ৫৪ জন করোনা আক্রান্ত রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন বিভাগের ১১ হাজার ১০৬ জন করোনা আক্রান্ত রোগী এবং মৃত্যুবরণ করেছেন ২২১ জন।

 



 

Show all comments
  • সিরাত সালিক ১০ অক্টোবর, ২০২০, ৭:৫৩ এএম says : 0
    করোনা মহামারী নয় বরং কাফির-মুশরিকদের উপর আপতিত একটি মহাগযব মহামারী বা বালা-মুছীবত তা মুসলমানদের উপরও এসে থাকে কিন্তু উক্ত রোগের ঔষধ থাকে যেমন পবিত্র হাদীছ শরীফে রয়েছে : قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم لِكُلِّ دَاءٍ دَوَاءٌ অর্থ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূরে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন: প্রত্যেক রোগের ঔষধ রয়েছে। (পবিত্র মুসলিম শরীফ, পবিত্র মুসনাদে আহমদ শরীফ) আর করোনা এমন একটি মহাগযব যার কোন ঔষধ নাই, বরং যার উক্ত করোনা ভাইরাস হবে তার মৃত্যু অর্থাৎ ধ্বংস অনিবার্য। পবিত্র হাদীছ শরীফে রয়েছে اِنَّ اللهَ لَيُمْلِي الظَّالِـمَ حَتّٰى إِذَا أَخَذَه لَـمْ يُفتِلْهُ অর্থ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূরে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, নিশ্চয়ই জালিমকে মহান আল্লাহ পাক তিনি দীর্ঘ অবকাশ দেন এমনকি যখন তিনি তাকে গযবে নিপতিত করেন সে কোনক্রমেই রেহাই পায়না। (পবিত্র বুখারী শরীফ, পবিত্র মুসলিম শরীফ) আর বর্তমান বিশ্বের কাফির মুশরিকরা পবিত্র ক্বুরআন শরীফ উনার অবমাননা, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূরে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার ব্যঙ্গচিত্র ও উনার শান মানের খিলাফ বক্তব্য, পবিত্র দ্বীন ইসলাম উনার বিরোধীতা, মুসলমানদের উপর লাগাতার অত্যাচার নির্যাতন ইত্যাদি নানান জুলুম অত্যাচারের পরিপ্রেক্ষিতে নাযিল হয় করোনা নামক মহাগযব। উল্লেখ্য যে, মহামারী বা যে কোন রোগের ক্ষেত্রে সুস্থ মানুষ থেকে সুস্থ মানুষকে দূরত্ব বজায় রাখার নির্দেশনা পবিত্র ক্বুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনার কোথাও দেয়া হয় নাই। তাহলে একথা স্পষ্ট যে, একদিকে করোনা রোগটি যেমন কোন ছোঁয়াচে রোগ নয়, তেমনি এটি বাংলাদেশের জন্য মহামারী রোগও নহে। কেননা মহামারী হলো এমন রোগ, তা যে স্থানে দেখা দেয়, ঐ এলাকায় ব্যাপকহারে লোক মারা যায়। আর বাংলাদেশে বিক্ষিপ্তভাবে বিভিন্ন স্থানে জ্বর সর্দি কাশিতে সারা বৎসরেই কিছু মানুষ প্রায় আক্রান্ত থাকে, বিশেষ করে ঋতুর পরিবর্তনের সময়ও এ ধরণের বিক্ষিপ্ত রোগ হয়ে থাকে। এতদসত্তে¡ও এ ধরণের বিক্ষিপ্ত রোগকে কেন্দ্র করে, করোনার অজুহাতে সুস্থ মানুষকে সুস্থ মানুষ থেকে দূরে থাকার ব্যাপারে ইফার ফাতাওয়া ও সরকারী নির্দেশনা যেরূপ সম্পূর্নরূপে পবিত্র ক্বুরআন শরীফ ও পবিত্র সুন্নাহ শরীফ বিরোধী, তেমনিভাবে করোনা নিয়ে তাদের ফাতাওয়া গুলিও বিভ্রান্তিকর, দলিল বিহীন, মানবতা বিরুধী, ফেৎনা জনক, শিরক ও কুফরী যুক্ত হয়েছে। নাঊযুবিল্লাহ মিন যালিক ! কাজেই তাদের এই শিরক ও কুফরী পূর্ণ ফাতাওয়া অনুসরণ থেকে সকলকে বিরত থাকতে হবে এবং তাদেরকে প্রকাশ্যে খালিছ তওবা করে এই ফাতাওয়া প্রত্যাহার করতে হবে। । -মুহম্মদ মুফীদ্বুর রহমান। কুমিল্লা সদর দক্ষিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ