Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

২৪ ঘণ্টার প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ১২:০৯ এএম

অনিল কাপুর অভিনীত ‘নায়ক’ ছবিতে দেখা গিয়েছিল সাধারণ নাগরিকের এক দিনের মুখ্যমন্ত্রী হওয়া। আর গত বুধবার প্রায় একই রকম ঘটনার সাক্ষী থাকল ইউরোপের দেশ ফিনল্যান্ড।
ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন এক দিনের জন্য নিজের দায়িত্ব তুলে দিয়েছিলেন ১৬ বছরের এক কিশোরীর হাতে। নারী অধিকার রক্ষা প্রচার অভিযান সকলের সামনে তুলে ধরতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছিল সেই দেশে।
এক দিনের জন্য দেশের প্রধানমন্ত্রী হয়ে উচ্ছ¡সিত ১৬ বছরের আভা মুরতো। দক্ষিণ ফিনল্যান্ডের ভাস্কাইয়ের বাসিন্দা আভা পরিবেশ ও মানবাধিকার নিয়ে কাজ করে। এক দিনের প্রধানমন্ত্রী হয়ে দেশের আইন ব্যবস্থা বিষয়ে নতুন জিনিস শিখেছে বলে সে জানিয়েছে সংবাদমাধ্যমকে।
নিজের উচ্ছাস গোপন না করে ফিনল্যান্ডে এক দিনের প্রধানমন্ত্রী আভা বলেছে, ‘সিদ্ধান্ত নেওয়া মেয়েদের নিজেদের বুঝতে হবে। প্রযুক্তির ব্যাপারে তারা যে ছেলেদের সঙ্গে পাল্লা দিতে পারে, এ কথাও মাথায় রাখতে হবে।’
আভা মনে করে, ছোটদের কাছ থেকেও বড়দেরও অনেক কিছু শেখার আছে। ফিনল্যান্ডের বর্তমান প্রধানমন্ত্রী ৩৪ বছর বয়সি সানা মারিন বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রপ্রধান। গত বছরের ডিসেম্বরে তাদের জোট সরকার ফিনল্যান্ডের ক্ষমতায় এসেছে। সূত্র : এএফপি/ টাইমস নাও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনিল কাপুর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ