Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

থাইল্যান্ডে ২৪ ঘণ্টায় ৮ দফা বোমা হামলা, চারজন নিহত

প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

সামরিক সরকারের জন্য অশনি সংকেত, বিচ্ছিন্নতাবাদীদের কাজ বলে সন্দেহ
ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডের বিভিন্ন স্থানে ধারাবাহিকভাবে আটটি বোমা বিস্ফোরণে কমপক্ষে চারজন নিহত হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলের প্রদেশগুলোতে ও পর্যটন শহর হুয়া হিনে ২৪ ঘণ্টার মধ্যে এসব হামলা হয়েছে বলে খবরে বলা হয়েছে। গত বৃহস্পতিবার রাতে হুয়া হিনে দুটি বোমা হামলায় একজন নিহত ও তিনজন আহত হয়। হুয়া হিনের প্রধান সুথিপং ক্লাই উদম জানান, গতকাল শুক্রবার সকালে আরও দুটি বোমা হামলা হয়েছে। হুয়া হিনে মোট চারটি বোমা হামলার ঘটনা ঘটে। পর্যটন দ্বীপ ফুকেটে দুটি ও সুরাত থানি এলাকায় একটি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দক্ষিণাঞ্চলের ত্রাং এলাকায় অপর একটি বোমা হামলা হয়। দেশটির সরকার প্রধান বলছেন, বিশৃঙ্খলা সৃষ্টি করতেই এ ধরনের হামলা চালানো হচ্ছে।
গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ধারণা করা হচ্ছে থাইল্যান্ডের সামরিক সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলতে ওই হামলা চালানো হয়েছে। দুই বছর আগে সামরিক বাহিনী থাইল্যান্ডের ক্ষমতা দখল করে। বোমা হামলার একদিন আগে বুধবারই প্রধানমন্ত্রী প্রায়ুধ চান-ওচা দাবি করেছিলেন, তিনি দেশকে স্থিতিশীল অবস্থায় আনতে সক্ষম হয়েছেন। থাইল্যান্ডের রানি সিরিকিতের জন্মদিন উপযাপনের সময়েই এই বোমা হামলা চালানো হলো। প্রায়ুধ জানিয়েছেন, রাজতন্ত্রকে রক্ষা করাটাই তার প্রধান কাজ। হামলা চালানো থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে সরকারবিরোধী উগ্রপন্থীরা সক্রিয় রয়েছে। অপর এক খবরে বলা হয়, থাইল্যান্ডের সমুদ্র উপকূলীয় অবকাশযাপন কেন্দ্র হুয়া হিনে জোড়া বোমা বিস্ফোরণে এক নারী নিহত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে দক্ষিণ থাইল্যান্ডে ধারাবাহিক বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে আরো তিনজন নিহত হয়েছেন। দেশটির রাজধানী ব্যাংককের কাছে হুয়া হিনে বৃহস্পতিবার রাতের জোড়া বোমা হামলায় আহত হয়েছেন ১৯ জন, যাদের মধ্যে বিদেশি পর্যটকও রয়েছেন। বৃহস্পতিবার রাতের বিস্ফোরণে নিহত নারী সেখানে একটি খাবারের স্টল চালাতেন বলে স্থানীয়রা জানিয়েছেন। বিস্ফোরিত বোমা দুটি গাছ লাগানোর পাত্রে ৫০ মিটার ব্যবধানে রাখা হয়েছিল এবং মোবাইলের মাধ্যমে আধা ঘণ্টার মধ্যে সেগুলোর বিস্ফোরণ ঘটানো হয় পুলিশের বরাত দিয়ে জানানো হয়েছে।
থাইল্যান্ডের রানি সিরিকিতের জন্মদিন উপলক্ষে শুক্রবার সরকারি ছুটির মধ্যেই এ বিস্ফোরণের ঘটনাগুলো ঘটল। তখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায়িত্ব স্বীকার করেনি। কিন্তু ব্যাংককে নিযুক্ত বিবিসির প্রতিনিধি জোনাথন হেড জানান, দেশটির বিচ্ছিন্নতাবাদীদের দিকেই সন্দেহের দৃষ্টি পড়েছে। থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় তিন প্রদেশে সরকারবিরোধী উগ্রপন্থিরা সক্রিয় থাকায় জোড়া বোমা হামলা নিয়মিত ঘটনা। তবে পর্যটন এলাকায় এ ধরনের হামলা বিরল। ব্যাংককে হিন্দু মন্দিরে বোমা হামলার বর্ষপূর্তির কিছুদিন আগেই এই হামলা চালানো হলো। গত বছর ওই হামলায় ২২ জন নিহত হন, আহত হন শতাধিক। এবারের হামলায় পর্যটন কেন্দ্রগুলোকে লক্ষ্য করা হয়েছে। পর্যটন শিল্প থেকেই আসে থাইল্যান্ডের মোট আয়ের ১০ শতাংশ। থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে সহিংসতার ইতিহাস নতুন কিছু নয়। তবে তা ফুকেট বা হুয়া হিন শহরে তেমন একটা দেখা যায়নি। হুয়া হিনের পুলিশ প্রধান সিত্থিচাই স্রিসোপাচারোয়েনরাত ফরাসি বার্তা সংস্থাকে জানিয়েছেন, হামলার কোন ধরনের বোমা ব্যবহার করা হয়েছে, সে সম্পর্কে এখনও তদন্ত করা হচ্ছে। স্থানীয় পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, বোমা বিস্ফোরণে এক থাই নারী নিহত হয়েছেন এবং আরও ১৯ জন আহত হয়েছেন। তিনি আরও বলেন, আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক, আর হামলায় আহত সাত বিদেশি নাগরিকের মধ্যে চারজন নারী এবং তিনজন পুরুষ। এক বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতর জানিয়েছে, তারা আরও তথ্যের অনুসন্ধান করছে। আর যে কোনও সাহায্যের জন্য পস্তুত রয়েছে। হামলায় জড়িতদের সম্পর্কে এখনই নিশ্চিত হওয়া যাচ্ছে না। ত্রাং প্রদেশে মুসলিম বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে ২০০৪ সাল থেকে এখন পর্যন্ত অন্তত পাঁচ হাজার মানুষ নিহত হয়েছেন। এই প্রদেশটি থাইল্যান্ডের সর্বদক্ষিণে অবস্থিত। বিবিসি, এএফপি, দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাইল্যান্ডে ২৪ ঘণ্টায় ৮ দফা বোমা হামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ