Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

হাঁপানি রোগীদের জন্য আশার আলো ফেভিপিপ্রান্ট

প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দুঃসহ হাঁপানি রোগীদের জন্য আশার আলো জাগাচ্ছে নতুন একটি পিল বা বড়ি।
ফেভিপিপ্রান্ট নামের এ ওষুধটি প্রায় ২০ বছরের মধ্যে প্রথম এমন এক ধরনের বড়ি যেটি মারাত্মক হাঁপানি রোগ উল্লেখযোগ্যভাবে উপশম করতে পারে। বড়িটির পরীক্ষামূলক ব্যবহারে এমন সাফল্যেরই ইঙ্গিত পেয়েছেন গবেষকরা। সম্প্রতি যুক্তরাজ্যে একটি গবেষণায় লেস্টার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ৬০ জন হাঁপানি রোগীকে পরীক্ষা করে দেখেছেন তারা স্টেরয়েড ইনহেলার ব্যবহার এবং বিশেষজ্ঞদের নিয়মিত পরিচর্যা পাওয়ার পরও তীব্র হাঁপানিতে ভুগছেন। গবেষণায় দেখা গেছে, এক্ষেত্রে ফেভিপিপ্রান্ট বড়ি অন্যান্য স্টেরয়েড ইনহেলারের চেয়ে ফুসফুস ও শ্বাসনালির প্রদাহ অনেকখানি কমাবে। যুক্তরাজ্যে ৫০ লাখের বেশি মানুষ হাঁপানি রোগে ভোগে। এটি দীর্ঘমেয়াদে ফুসফুস ও শ্বাসনালিকে ক্ষতিগ্রস্ত করে। যার কারণে কাশি এবং শ্বাসকষ্ট হতে পারে। অধিকাংশ রোগী ইনহেলার ব্যবহার করে হাঁপানি নিয়ন্ত্রণ করলেও অনেক ক্ষেত্রে আরও গভীর প্রাণঘাতী উপসর্গ থেকে যায়। চ্যারিটি অ্যাজমা ইউকের হিসাব মতে, ২০১৪ সালে যুক্তরাজ্যের ১,২১৬ মানুষ হাঁপানি রোগে মারা গেছে। গবেষকরা দেখেছেন, রোগীরা ফেভিপিপ্রান্ট বড়ি ব্যবহারের পর তাদের শ্লেষ্মা এবং শ্বাসনালিতে হাঁপানির মূল লক্ষণ যে রক্তকণিকা তা কমেছে।
১৬ বছর ধরে হাঁপানিতে ভোগা গে স্টক্স জানান, ‘আগের চাইতে এখন আমার অনেক ভালো বোধ হচ্ছে। শাঁ শাঁ করে নিঃশ্বাস ফেলা কমে গেছে এবং সারা বছরে প্রথমবারের জন্য আমি সত্যিই, সত্যিই সুস্থবোধ করছি। ৫৪ বছর বয়সী স্টক্স জানান, একবার তিনি ওষুধটি সেবন বন্ধ করলেই তার হাঁপানি আবার বেড়ে যায়। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাঁপানি রোগীদের জন্য আশার আলো ফেভিপিপ্রান্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ