Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২২ সচিবসহ দুই হাজার কর্মকর্তা

প্রশাসনে ৬ মাসে অবসরে যাচ্ছেন

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

চলতি মাস থেকে আগামী বছরের এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত প্রশাসনের অন্তত ২২ জন সচিব অবসরে যাবেন। এই সময়ের মধ্যে চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদও শেষ হবে আরও দুই সিনিয়র সচিবের। ফলে প্রশাসনের শীর্ষ পদগুলোতে আসবে নতুন মুখ। এর মধ্য দিয়ে দীর্ঘদিন প্রশাসনে প্রভাব বিস্তার করা ক্যাডার সার্ভিসের বড় দুই ব্যাচ ৮৪ ও ৮৫-এর কর্মকর্তাদের আধিপত্য শেষ হবে। যদিও ইতিমধ্যে এই দুই ব্যাচের বেশিরভাগ কর্মকর্তাই অবসরে চলে গেছেন।

নাম না প্রকাশ করার শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক অতিরিক্ত সচিব ইনকিলাবকে বলেন, আগামী ৬ মাসের মধ্যে ২২ সচিবসহ প্রায় ২ হাজার কর্মকর্তা অবসরে যাচ্ছেন। ইতোমধ্যে অনেক সচিব, অতিরিক্ত, যুগ্ম সচিব এবং উপ-সচিব অবসরে গেছেন এবং আগামীতে যাবেন। এতে প্রশাসনের কাজেও গতি বাড়বে। তিনি বলেন, পদের চেয়ে কর্মকর্তা বেশি, তবু পদোন্নতি পাচ্ছেন। গত কয়েক মাসে অনেক অতিরিক্ত সচিব, যুগ্মসচিব ও উপসচিব পদোন্নতি না পেয়ে অবসরে গেছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আজ বুধবার থেকে আগামী বছরের ৩ এপ্রিল পর্যন্ত অবসরোত্তর পিআরএল-এ যাবেন সরকারের ২০ জন সচিব। তাদের মধ্যে ৮৪, ৮৫ ও ৮৬ ব্যাচের কর্মকর্তা রয়েছেন। বিসিএস অষ্টম ব্যাচের কর্মকর্তা ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. নূর-উর-রহমান আজ বুধবার থেকে পিআরএল-এ যাচ্ছেন। ইতোমথ্যে গত ৪ অক্টোবর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে সচিব হিসেবে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে অতিরিক্ত সচিব আফজাল হোসেনকে সচিব পদে পদোন্নতি দিয়ে নিয়োগ দিয়েছে সরকার। আগামী ১৬ অক্টোবর পিআরএল-এ যাবেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান এবং পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) শামীমা নার্গিসের।

আগামী ৩১ অক্টোবর অবসরে যাবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসাইন। আগামী ১৫ নভেম্বর পিআরএল-এ যাবেন অষ্টম ব্যাচের কর্মকর্তা ও বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ। তথ্য সচিব কামরুন নাহার-এর আগামী ২৮ নভেম্বর চাকরি শেষ হচ্ছে। আগামী ১৭ ডিসেম্বর অবসরে যাবেন মো. দিলওয়ার বখ্ত। ৮৪ ব্যাচের এই কর্মকর্তা বর্তমানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব হিসেবে কর্মরত রয়েছেন। ৩০ ডিসেম্বরে দুজনের চাকরি থেকে বিদায় নেবেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও ৮৪ ব্যাচের কর্মকর্তা ড. আহমদ কায়কাউস, ভূমি সচিব একই ব্যাচের মো. মাক্ছুদুর রহমান পাটোয়ারী। আগামী ৩১ ডিসেম্বর চাকরির মেয়াদ শেষ হচ্ছে। আগামী বছরের ৪ জানুয়ারি চাকরি শেষ হচ্ছে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব অষ্টম ব্যাচের কর্মকর্তা মো. আলী নূরের। ৫ জানুয়ারি অবসরে যাবেন পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) আবুল কালাম আজাদ। আগামী বছরের ১২ জানুয়ারি অবসর নিচ্ছেন জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান (সচিব) ৮৪ ব্যাচের সুবীর কিশোর চৌধুরী।

১৪ জানুয়ারি অবসরে যাবেন পরিকল্পনা কমিশনের সচিব ৮৫ ব্যাচের কর্মকর্তা মো. আসাদুল ইসলাম। আগামী ২ ফেব্রুয়ারি চাকরির মেয়াদ শেষ হচ্ছে সিনিয়র সচিব মো. আলমগীরের। ৮৪ ব্যাচের এই কর্মকর্তা বর্তমানে নির্বাচন কমিশনে রয়েছেন। ৮৪ ব্যাচের আরেক কর্মকর্তা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এস এম জিয়াউল আলমের চাকরির মেয়াদ শেষ হচ্ছে ৪ ফেব্রুয়ারি। ১৫ ফেব্রুয়ারি অবসরে যাবেন পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) মো. জাকির হোসাইন আকন্দ। ২৮ ফেব্রুয়ারি চাকরির মেয়াদ শেষ হচ্ছে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তারের। একই দিনে অবসরে যাবেন ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান (সচিব) বেগম উম্মুল হাছনা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সেবা সুরক্ষা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান আগামী বছরের ৩ মার্চ অবসরে যাচ্ছেন।

প্রভাবশালী কর্মকর্তাদের চাপে জনপ্রশাসন মন্ত্রণালয় বিসিএস প্রশাসন ক্যাডারের দুটি ব্যাচের পদোন্নতি দেওয়ার উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে। প্রশাসনে উপসচিব, যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব পদের চেয়ে কয়েকগুণ বেশি কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়েছে। করোনাকালীন মহাসঙ্কটের মধ্যে আবারও তিনটি পদেই প্রশাসনের জুনিয়র কর্মকর্তাদের পদোন্নতি দেয়া হয়েছে।



 

Show all comments
  • মোঃ নূরুল আমিন চৌধুরী ৭ অক্টোবর, ২০২০, ৭:১৬ এএম says : 0
    "পদের চেয়ে কর্মকর্তা বেশি, তবু পদোন্নতি পাচ্ছেন" ???
    Total Reply(0) Reply
  • পথিক ৭ অক্টোবর, ২০২০, ৯:৫৯ এএম says : 0
    এতে প্রশাসনের কাজেও গতি বাড়বে।
    Total Reply(0) Reply
  • শান্তা ৭ অক্টোবর, ২০২০, ১০:০০ এএম says : 0
    সচিব পর্যায়ের লোক যদি সৎ হয় এবং নিষ্ঠার সাথে কাজ করে , তাহলে দেশ অনেক দ্রুত এগিয়ে যাবে
    Total Reply(0) Reply
  • আবদুল মান্নান ৭ অক্টোবর, ২০২০, ১০:০২ এএম says : 0
    কর্মকতাদের পদোন্নিতিতে আদৌ কাজের গতি বাড়বে কিনা সেটা নিয়ে সন্দেহ আছে
    Total Reply(0) Reply
  • রোদেলা ৭ অক্টোবর, ২০২০, ১০:০৩ এএম says : 0
    কর্মকর্তাদের পদোন্নতি অবশ্যই নিয়ম মেনে হতে হবে।
    Total Reply(0) Reply
  • লাইজু ৭ অক্টোবর, ২০২০, ১০:০৪ এএম says : 0
    যোগ্য ব্যক্তিদেরকে দায়িত্ব দেয়া হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশাসন

১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ