Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিজিএফের চাল বরাদ্দ

ইলিশ প্রজনন মৌসুম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ১২:১৩ এএম

মানবিক খাদ্য সহায়তা কর্মসূচির আওতায় চলতি ২০২০-২১ অর্থবছরে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে আহরণ নিষিদ্ধের সময় জেলেদের জন্য ১০ হাজার ৫৬৬.৮৪ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করা হয়েছে। এবার ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর ২০২০ পর্যন্ত মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে।

ইলিশের উৎপাদন বাড়াতে ও ডিম ছাড়ার সুযোগ দিতে ২২ দিন সারাদেশের নদ-নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। গত ১৭ সেপ্টেম্বর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।
ইলিশ ধরা বন্ধের সময় জেলেদের যেন সমস্যায় পড়তে না হয় সেজন্য সরকারের মানবিক খাদ্য সহায়তার অংশ হিসেবে তাদের মধ্যে ১০ হাজার ৫৬৬ দশমিক ৮৪ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করা হয়েছে।
মা ইলিশ আহরণে বিরত থাকা দেশের ৩৬টি জেলার ১৫২টি উপজেলার ৫ লাখ ২৮ হাজার ৩৪২টি জেলে পরিবারের জন্য এই চাল বরাদ্দ দেয়া হয়েছে। ইলিশের প্রধান প্রজনন মৌসুম শুরুর আগেই এসব পরিবার ২০ কেজি হারে চাল বরাদ্দ পাবে বলে জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। চলতি মৌসুমে গত মৌসুমের তুলনায় ১ লাখ ২০ হাজার ২৬৩টি জেলে পরিবারকে এ খাদ্য সহায়তা দেয়া হচ্ছে।
মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ভিজিএফ চাল ৩০ অক্টোবরের মধ্যে উত্তোলন ও সংশ্লিষ্টদের মাঝে বিতরণ সম্পন্ন করার জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ আহরণ থেকে বিরত থাকা নিবন্ধিত ও প্রকৃত জেলেদের মধ্যেই চাল বিতরণ নিশ্চিত করার জন্য বরাদ্দপত্রে নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়।
বরাদ্দপ্রাপ্ত ৩৬টি জেলা হলো- ঢাকা, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, ফরিদপুর, রাজবাড়ী, নরসিংদী, শরীয়তপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জ, জামালপুর, চট্টগ্রাম, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর. চাঁদপুর, কক্সবাজার, খুলনা, বাগেরহাট, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, সিরাজগঞ্জ, পাবনা, গাইবান্ধা, কুড়িগ্রাম, বরিশাল, পিরোজপুর, পটুয়াখালী, ভোলা, বরগুনা ও ঝালকাঠি।
ইলিশ সম্পদ সংরক্ষণে ‘প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ অ্যাক্ট, ১৯৫০’ এর অধীন প্রণীত ‘প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ রুলস, ১৯৮৫’ অনুযায়ী এ বছর ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করে ইতোমধ্যে প্রজ্ঞাপন জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিজিএফ

৩ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ