Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রথম বিতর্কেই জয়লাভ করেছি : ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২০, ৩:১৮ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে গত মঙ্গলবার প্রথম বিতর্ক অনুষ্ঠান চলাকালে ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের সঙ্গে সহজেই জয়লাভ করেছেন বলে দাবি করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
৯০ মিনিটের ওই বিতর্কে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের মধ্যে কাদা ছোড়াছুড়ির ঘটনা ঘটে। বাইডেনের কথা বলার মধ্যে একাধিকবার বাগড়া দেন ট্রাম্প। এই প্রেক্ষাপটে বিতর্কের নিয়ম বদলানোর সিদ্ধান্ত নিয়েছে বিতর্ক তত্ত্বাবধানকারী দ্য কমিশন অন প্রেসিডেনশিয়াল ডিবেটস (সিপিডি)। তবে প্রেসিডেন্ট ট্রাম্প বিতর্কের নিয়ম বদলানোর ব্যাপারে সিপিডির সিদ্ধান্তের বিপক্ষে মত দিয়েছেন।
গতকাল বৃহস্পতিবার ট্রাম্প বলেন, জো বাইডেনের সঙ্গে প্রথম বিতর্ক যেভাবে হয়েছে, সেটাই তাঁর পছন্দ। সেই নিয়মেই তিনি পরবর্তী বিতর্ক করে যেতে চান।
ট্রাম্প এক টুইটে বলেন, ‘গত বিতর্কে যেখানে আমি সহজেই জিতেছি, সেখানে আমি ডিবেট কমিশনকে কেন দ্বিতীয় ও তৃতীয় বিতর্কে নিয়ম পরিবর্তন করতে দেব?’
যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিবিএস নিউজের খবরে বলা হয়েছে, সিপিডি সূত্র জানিয়েছে, এই বিতর্কের অন্যতম যে পরিবর্তনটি আসতে যাচ্ছে সেটি হলো, কোনো প্রার্থী যদি অন্যের বক্তব্যের মধ্যে কথা বলে বিরক্ত করার চেষ্টা করেন, তবে তাঁর মাইক্রোফোন বন্ধ করে দেওয়া হবে।
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আগে তিনটি বিতর্ক অনুষ্ঠিত হয়। একটি বিতর্ক গত মঙ্গলবার হয়ে গেল। সেই বিতর্কে দুই প্রার্থী তীব্র বাদানুবাদে জড়িয়ে পড়েন। বিনিময় হয় তিক্ত বাক্য। তাঁরা একে অপরকে ব্যক্তিগত আক্রমণ করে কথা বলেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বিশৃঙ্খল বিতর্ক হিসেবে এটি চিহ্নিত হবে বলে অনেকে মন্তব্য করেছেন।
সিপিডি এক বিবৃতিতে বলেছে, ভবিষ্যতে যে বিতর্কগুলো হবে, তাতে আলোচনা যেন আরও সুসংগঠিত হয়, তার জন্য নতুন ধরনের কাঠামো নির্ধারণ করতে হবে। এ ব্যাপারে অত্যন্ত সতর্কতার সঙ্গে কিছু পরিবর্তন আনার কথা ভাবা হচ্ছে। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ