Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউরোপীয় ফুটবলেও থাকছে ৫ বদলি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৫ এএম

ইউরোপীয় ফুটবলে ২০২০-২১ মৌসুমের শেষ পর্যন্ত প্রায় সব প্রতিযোগিতায় পাঁচ বদলির নিয়ম বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে উয়েফা।করোনাভাইরাসের অনাকাক্সিক্ষত বিরতির পর ঠাসা সূচিতে খেলোয়াড়দের স্বাস্থ্যঝুঁকির বিবেচনায় গত মৌসুমে বদলি খেলোয়াড় তিন থেকে বাড়িয়ে পাঁচ জন করার সিদ্ধান্ত নেয় ফিফা। পরে সেটি অনুমোদন দেয় ফুটবলের নিয়ম তৈরির সংগঠন আইএফএবি।পরবর্তীতে ২০২১ সালের আগস্ট পর্যন্ত নিয়মটি রেখে দেওয়ার কথা জানায় সংস্থাটি। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার ছেড়ে দেওয়া হয় সংশ্লিষ্ট প্রতিযোগিতার আয়োজকদের ওপর। গত মৌসুম দেরিতে শেষ হওয়ায় নতুন মৌসুমেও ঠাসা সূচি থাকবে। মূলত এই ভাবনাতেই এরই মধ্যে স্পেনের লা লিগা, জার্মানির বুন্ডেসলিগা ও ফ্রান্সের লিগ ওয়ান ২০২০-২১ মৌসুমেও পাঁচ বদলির নিয়ম রেখে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে ইংলিশ প্রিমিয়ার লিগ এই সিদ্ধান্ত থেকে সরে এসেছে। পুরানো তিন বদলির নিয়মে ফিরে গেছে তারা।

এবার উয়েফাও একই সিদ্ধান্ত নিল। উয়েফা সভাপতি আলেকসান্দের চেফেরিন অবশ্য জানিয়েছেন, চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগে এই নিয়মের কার্যকর হবে। উয়েফা নেশন্স লিগসহ ইউরোপিয়ান জাতীয় দলগুলোর ম্যাচগুলোতেও এটি কার্যকর হবে। তবে, আগামী বছর হতে যাওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে পাঁচ বদলির নিয়ম কার্যকর হবে কি-না, এ বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপীয়-ফুটবল

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ