Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নোবেল পুরস্কারের অর্থ বাড়ল

জয়ীরা পাবেন অতিরিক্ত ৯৩ লাখ টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৫ এএম

এ বছর থেকে নোবেল পুরস্কার বিজয়ীরা অতিরিক্ত ১০ লাখ ক্রাউন বা ১ লাখ ১০ হাজার ডলার (বাংলাদেশি ৯৩ লাখ টাকা প্রায়) পেতে চলেছেন। নোবেল ফাউন্ডেশনের প্রধান লার্স হেইকেনস্টেন জানিয়েছেন এ কথা। সুইডিশ সংবাদমাধ্যমের খবর, পুরস্কার অর্থ ৯ মিলিয়ন ক্রাউন বা ৩,৮৮,৩১৭.৬৭ ডলার (বাংলাদেশি ৩ কোটি ২৮ লাখ ৬১ হাজার টাকা প্রায়) থেকে বেড়ে এবার ১০ মিলিয়ন ক্রাউন বা ৪,৩১,৩৯০ ডলার (৩ কোটি ৬৫ লাখ ৬ হাজার টাকা প্রায়) করা হল। লার্স হেইকেনস্টেন বলেছেন, নোবেল ফাউন্ডেশনের খরচ আপাতত স্থিতিশীল, তাই এমন সিদ্ধান্ত।
১৯০১ সাল থেকে দেওয়া হয় নোবেল পুরস্কার। নোবেল ফাউন্ডেশন বলছে, ডিনামাইট উদ্ভাবক আলফ্রেড নোবেল গোটা বিশ্বে সমাদৃত এই পুরস্কারের জন্য প্রায় ৩১ মিলিয়ন ক্রাউন বা ১৩,৩৮,০৫৩ ডলার রেখে যান, আজকের হিসেবে এই অর্থমূল্য প্রায় ১.৮ বিলিয়ন ক্রাউন বা ৭,৭৬,৯৩,৪০০ ডলার। প্রথমে জয়ীরা পেতেন ৬,৪৭২.২১ ডলার, ১৯৮১-তে তা বেড়ে দাঁড়ায় ৪৩,১৪৪.০৪ ডলার।
আশির দশক থেকে নব্বইয়ের দশকের মধ্যে এ পুরস্কারের অর্থ বেড়ে ২০০০ সালে হয় ৯০ লাখ ক্রাউন বা ৩,৮৮,২৯৬.৩৬ ডলার। ২০০১-এ ফের বাড়ে অর্থ, হয় ১ কোটি ডলার।
কিন্তু ২০০৮-০৯-এ বিশ্বজোড়া মন্দার জেরে নোবেল ফাউন্ডেশনের কোষাগারে টান পড়ে, অবস্থা সামলাতে আনা হয় প্রাক্তন ব্যাঙ্ক প্রধান লার্স হেইকেনস্টেনকে। ২০১২-তে যে অর্থমূল্য কমে ৩,৪৫,১৫২.৩২ ডলার হয়েছিল, তা ২০১৭-য় হয় ৩,৮৮,৩১৭.৬৭ ডলার।
সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোবেল-পুরস্কার

২৬ সেপ্টেম্বর, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ