Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফেল্পসের দিনে যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টদের কীর্তি

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৫১ পিএম, ১০ আগস্ট, ২০১৬

স্পোর্টস ডেস্ক : দলীয় জিমন্যাস্টিক্সে ইতিহাসে দ্বিতীয় দল হিসেবে টানা দুই অলিম্পিকে স্বর্ণ জয়ের কৃর্তী গড়েছে যুক্তরাষ্ট্রের নারীরা। এর আগে একমাত্র দল হিসেবে এই কৃর্তী ছিল রোমানিয়ার। একই দিনে ব্যক্তিগত সাঁতারে বিরল ট্রেবল জয়ের পথে যুক্তরাষ্ট্রের কেটি লেডেকি। তিন অলিম্পিকের পদক ক্ষরাকে শক্তিতে পরিণত করে ইতোমধ্যে তিনটি স্বর্ণ দখলে নিয়েছেন ‘লৌহ মানবী’ খ্যাত হাঙ্গেরির কাতিণকা হোসসু। নিজের প্রথম অলিম্পিক আসরে এসেই রেকর্ড গড়েছেন চীনের ভারোত্তলোক দেং ওয়েই। তবে, এই সবকিছুকে ছাড়িয়ে রিও’র চতুর্থ দিনের সব আলো কেড়ে নিয়েছে একটি নামÑ মাইকেল ফেল্পস।
ব্যাপারটা পাঠকদের একঘেয়েমি লাগারই কথা। ফেল্পস পুলে নামবেন আর স্বর্ণ জিতবেন, এ যেন পূর্ব নির্ধারিত কোন ঘটনা। রিলেতে অংশ নেয়ার কোন পূর্ব ঘোষণা তার পক্ষ থেকে আসেনি। পরশুও ঘোষণাটা আসে হঠাৎইÑ ২০০ মিটার ফ্রিস্টইল রিলেতে অংশ নেবেন ফেল্পস। তখনই নিশ্চিত হয়ে গিয়েছিল ২৫তম অলিম্পিক পদক দখলে নিতে যাচ্ছেন ৩১ বছর বয়সী এই জলদানব। একটু সন্দেহ ছিল সেটি স্বর্ণ হবে কিনা। এখন মনে হচ্ছে এমন সন্দেহ হওয়াটাও বুঝি নিষেধ!
এটি ছিল তার অলিম্পিকের ২১তম স্বর্ণ। অলিম্পিক ইতিহাসে একজন ক্রিড়াবিদের ব্যক্তিগত স্বর্ণ পদকের চেয়েও দু’টি বেশি। খানিক আগে ২০০ মিটার বাটারফ্লাইয়ে স্বর্ণ জিতে তবেই আসেন ১০০ মিটার রিলেতে অংশ নিতে। দ্বিতীয় দিনে ১০০ মিটার রিলেতে জিতেছিলেন এবারের প্রথম স্বর্ণ। তবে তিনটির মধ্যে ২০০ মিটার বাটারফ্লাইয়ে স্বর্ণ জেতাটাই বেশি উপভোগ করেছেন সাঁতার কিংবদন্তি। জয়ের পর পরই গ্যালারিতে থাকা পরিবার ও পুত্রের কাছে ছুটে যান তিনি। মাত্র তিন মাসের পুত্র বুমারকে আদর করেন পরম মমতায়। মাত্র মিনিট পাঁচেক পরে আবারো নেমে পড়েন পুলে।
ফেল্পসের মত পদক তালিকায় আধিপত্য ধরে রেখেছে তারই দেশ যুক্তরাষ্ট্র। মাত্র চার দিনেই ১০ স্বর্ণ, ৮ রৌপ্যসহ মোট ২৭টি পদক নিয়ে রয়েছে তালিকার শীর্ষে। দুটি পদক কম নিয়ে তাদের নিকটতম প্রদিদ্বন্দ্বী চীন। হাঙ্গেরি ও অস্ট্রেলিয়ার স্বর্ণ সমান ৪টি করে। তবে অস্ট্রেলিয়ার মোট ৯ পদকের মধ্যে নেই কোন রৌপ্য। হাঙ্গেরির ৪ স্বর্ণের তিনটিই লৌহ মানবী হোসসুর নামে।



 

Show all comments
  • আরিফ ১১ আগস্ট, ২০১৬, ১২:৩৯ পিএম says : 0
    বাংলাদেশ যে কবে এরকম পুরষ্কার পাবে ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেল্পসের দিনে যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টদের কীর্তি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ