Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

১১৫ কোটি ডলারের অস্ত্র কিনছে রিয়াদ

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের কাছ থেকে নতুন যুদ্ধাস্ত্র কিনে নতুন সাজে সাজছে সউদী আরবের সেনাবাহিনী। সউদী আরবের এই বিপুল পরিমাণ সমরাস্ত্র কেনার উদ্দেশ্য সম্পর্কে বলা হচ্ছে, সউদী আরব ও তার উপসাগরীয় মিত্র দেশগুলো মিলে ইয়েমেনে শিয়াপন্থি হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা চালিয়ে আসছে। এই যুদ্ধ চালানোর জন্য আরো বিপুল পরিমাণ অস্ত্র কেনার পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্রের এইসব সরঞ্জাম কেনা হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা ড্যানি হিনলিংগারের বরাতে ইনডিপেনডেন্ট পত্রিকা জানায়, চলতি বছরে ১১৫ কোটি ডলার মূল্যের ট্যাংক ও যুদ্ধসরঞ্জাম কিনছে সউদী আরব। আর এসব সমরাস্ত্র কেনার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দফতর তথা পেন্টাগনের এক কর্মকর্তাও এই অনুমোদনের কথা জানান। পেন্টাগন জানিয়েছে, ১৩০টি আবরামস যুদ্ধট্যাংক, যুদ্ধে ব্যবহৃত ২০টি গাড়িসহ অন্যান্য যুদ্ধসরঞ্জাম বিক্রি করা হবে সউদী আরবের কাছে।
এদিকে, বিপুল পরিমাণ এই অস্ত্র বিক্রির প্রেক্ষাপটে বিদেশে অস্ত্র বিক্রি পর্যবেক্ষণকারী যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিরক্ষা নিরাপত্তা সমন্বয় সংস্থা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের মহাকাশযান, অস্ত্র ও যুদ্ধসরঞ্জামসহ প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণ কোম্পানি জেনারেল ডাইনামিকস এ কাজের ঠিকাদারি পাবে। এছাড়া অস্ত্র বিক্রির মাধ্যমে আঞ্চলিক মিত্র দেশের নিরাপত্তার উন্নতি ঘটবে এবং তা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তায় অবদান রাখবে বলেও জানায় ওই সংস্থাটি। বিশেষ প্রতিরক্ষা নিরাপত্তা সমন্বয় সংস্থা আরো জানায়, এসব যুদ্ধসরঞ্জাম যুক্তরাষ্ট্রের বাহিনীগুলোর সঙ্গে সউদী আরবের রয়্যাল সউদী ল্যান্ড ফোর্সের (স্থলবাহিনী) অভ্যন্তরীণ অভিযান ক্ষমতা বাড়াবে। সউদী আরবের নিরাপত্তায় যুক্তরাষ্ট্র পাশে থাকতে পারবে এবং তাদের সশস্ত্র বাহিনীর আধুনিকায়ন হবে। তবে ইনডিপেনডেন্টের খবর অনুযায়ী, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ অনুমোদন দিলেও সউদী আরবের কাছে যুদ্ধসরঞ্জাম বিক্রি করতে দেশটির জাতীয় কংগ্রেসের অনুমোদন লাগবে। তবে কংগ্রেসে অস্ত্র বিক্রির বিষয়টি স্থগিতও হয়ে যেতে পারে বলে আভাস দিয়েছেন দেশটির আইনপ্রণেতাদের কয়েকজন। ইনডিপেনডেন্ট, আরটি।



 

Show all comments
  • হুমায়ন ১১ আগস্ট, ২০১৬, ১২:৪৪ পিএম says : 0
    এই অস্ত্র যেন মুসলমানদের রিরুদ্ধে ব্যবহার না করা হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১১৫ কোটি ডলারের অস্ত্র কিনছে রিয়াদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ