Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভুলবশত জার্মান উদ্বাস্তু শিবিরে চীনা পর্যটক

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জার্মানিতে ভ্রমণের সময় মানিব্যাগ চুরি যাওয়ার পর পুলিশকে সে ঘটনা না জানিয়ে ভুলবশত আশ্রয়ের আবেদন করে গত দুই সপ্তাহ ধরে শরণার্থী হোস্টেলে দিন কাটিয়েছেন এক চীনা পর্যটক। জার্মান গণমাধ্যম বলছে, ৩১ বছর বয়সী এ পর্যটক ইংরেজি কিংবা জার্মান কোন ভাষাই বলতে পারেন না। তার স্বাস্থ্যপরীক্ষা করাসহ আঙুলের ছাপও নেওয়া হয়। একজন রেডক্রস কর্মী পরে জানতে পারেন যে, স্টুটগার্ট শহরে ঘোরার সময় ওই চীনা পর্যটকের মানিব্যাগ চুরি হয়েছিল। কিন্তু তিনি পুলিশকে এ ঘটনা জানানোর বদলে এমন এক অফিসে গিয়ে পৌঁছান যেখানে তাকে অভিবাসী হিসেবে আবেদনপত্র ধরিয়ে দেওয়া হয়। এতে তিনি অভিবাসী হিসাবে নাম নিবন্ধন করেন। পশ্চিম জার্মানির ডর্টমুন্ড শহরের ডুয়েলমেনে অভিবাসী হোস্টেলের পাশেই অবস্থান একটি চিনা রেস্তোরাঁর। সেখানকার এক চীনাভাষী ট্রান্সলেটরের মাধ্যমে শেষ পর্যন্ত ঘটনার জট খুলে।
জুলাইয়ের প্রথম দিকে একটি অভিবাসী বাসে করে ডর্টমুন্ডের অভিবাসী হোস্টেলে যান সেই চীনা পর্যটক। রেডক্রস কর্মী ক্রিস্টফ শুলটারম্যান জানান, অন্যদের থেকে তাকে আলাদা লাগছিল। খুবই অসহায় ছিলেন তিনি। ট্রান্সলেশন অ্যাপের মাধ্যমেই জানতে পারা যায় যে, শুলটারম্যানের সন্দেহ সঠিক। জানা যায়, ইতালি এবং ফ্রান্স ভ্রমণের উদ্দেশ্য নিয়ে এসেছিলেন তিনি। উত্তর চীনের এই পর্যটকের কাছ থেকে জার্মান কর্তৃপক্ষ তার পাসপোর্ট, ভিসা ও আঙুলের ছাপ নেন। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভুলবশত জার্মান উদ্বাস্তু শিবিরে চীনা পর্যটক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ