Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রেক্সিটের ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে ফ্রান্স ও জার্মানির নির্বাচনের পর

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

আরো অপেক্ষার তাগিদ সাদিক খানের
ইনকিলাব ডেস্ক : লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে সরকারের আরও অপেক্ষা করা উচিত। অন্তত, ফ্রান্স ও জার্মানির সাধারণ নির্বাচনের পরই এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া সমীচীন হবে।
তিনি বলেন, এখন আর বলার তেমন কিছু নেই। তবে আমরা কিভাবে উভয় বিশে^ ভালোভাবে থাকতে পারি, সেটাই এখন ভাবনার বিষয়। একক বাজারে প্রবেশ এবং শ্রমের অবাধ প্রচলন ছাড়া ব্রিটেন কিভাবে আগামী পৃথিবীতে টিকে থাকবে, সেটাই এখন মুখ্য।
খান বলেন, এ ব্যাপারে আগামী বছর ফ্রান্স এবং জার্মানিতে যে নির্বাচন হবে, তার ওপরই নির্ভর করা উচিত। কারণ নতুন ফরাসি প্রেসিডেন্ট ও জার্মান চ্যান্সেলর ব্রিটিশ জনগণের মতামতকে মূল্যায়নে সাহায্য করতে পারেন।
তিনি বলেন, ব্রেক্সিট আলোচনা ৫০ ধারা মতে খুবই সাবধানতার সাথে হওয়া উচিত। যদি আমরা খুব তাড়াহুড়ো করি, তাহলে এটি বাস্তবায়ন নাও হতে পারে। খান বলেন, তিনি দু’সপ্তাহ আগে লন্ডনে মিলানের মেয়রের সঙ্গে করণীয় নিয়ে আলোচনা করেছেন। খান বলেন, আমি জানি ব্রেক্সিট হয়ে গেলে প্যারিস, বার্লিন ও ডাবলিনের ব্যবসায়ী নেতৃবৃন্দ লন্ডনের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বন্ধ করে দেবেন। তবে এ মুহূর্তে ব্যবসা বন্ধ হচ্ছে না।
সাদিক খান বলেন, এ সব ব্যবসায়িরা এখনো ভরসা করে আছে, ভালো সম্পর্ক অব্যাহত রাখার মাধ্যমে তারা তাদের ব্যবসা-বাণিজ্য চালিয়ে যেতে পারবেন। এর আগে বলা হয়েছিলো ক্ষণ গণনা শুরু হয়েছে। কিন্তু এটা বলা যত সহজ, কাজটা করা তত সহজ না। তার পরও এটাই সত্য যে, আমরা একক বাজারে প্রবেশ করতে যাচ্ছি। স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রেক্সিটের ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে ফ্রান্স ও জার্মানির নির্বাচনের পর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ