Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশজুড়ে ধর্মঘট

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কোয়েটায় একটি হাসপাতালে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৭০ জন নিহত হওয়ার পর দেশজুড়ে ধর্মঘট শুরু করেছেন পাকিস্তানের আইনজীবীরা। গত মঙ্গলবার আইনজীবীরা দেশজুড়ে প্রতিবাদ মিছিল করেছেন। এদিন সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশন (এসসিবিএ) এবং পাকিস্তান বার কাউন্সিলের (পিবিসি) পক্ষ থেকে বলা হয়, আইনজীবীরা আদালতের কার্যক্রম বয়কট করবে এবং এক সপ্তাহ ধরে শোক পালন করবে। গত সোমবার বেলুচিস্তান বার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বিলাল আনওয়ার কাসি অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে নিহত হওয়ার পর আইনজীবী ও সাংবাদিকসহ বহু শোকাহত মানুষ হাসপাতাল প্রাঙ্গণে জড়ো হয়েছিল। ওই ভিড়ের মধ্যেই আত্মঘাতী বোমা হামলা হয়। কোয়েটায় আদালত প্রাঙ্গণে যাওয়ার পথে কাসিকে গুলি করা হয়েছিল। এ হামলার নিন্দা জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, কাউকেই ওই অঞ্চলে শান্তি বিঘিœত করতে দেয়া হবে না।
এদিকে, এক সময়কার পাকিস্তানি তালিবানের অংশ জামাত-উল-আহরার হাসপাতালে হামলার দায় স্বীকার করেছে। দুই বছর আগে দলটি তালিবান থেকে আলাদা হয়ে যায়। এ বছর ইস্টার সানডে উদযাপনের সময় পাকিস্তানের এক পার্কে আত্মঘাতী বোমা হামলায় শিশুসহ ৭০ জনের বেশি মানুষ নিহত হয়। ওই হামলার দায়ও স্বীকার করেছিল এই সংগঠনটি।
এদিকে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটও (আইএস) কোয়েটায় হামলার দায় স্বীকার করেছে। তবে এ দাবি নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন তদন্ত কর্মকর্তা ও বিশেষজ্ঞরা। আইএসের মুখপত্র ‘আমাক’-এর খবরে বলা হয়, ইসলামিক স্টেটের একজন যোদ্ধা কোয়েটা শহরে বিচার মন্ত্রণালয়ের কর্মী ও পাকিস্তানি পুলিশদের ভিড়ের মধ্যে নিজের বিস্ফোরক বেল্টের বিস্ফোরণ ঘটিয়েছে। গত মঙ্গলবার রাজধানী ইসলামাবাদে সুপ্রিমকোর্টের বাইরে দাঁড়িয়ে এ হামলার প্রতিবাদ জানান আইনজীবীরা। সেখানে অ্যাটর্নি জেনারেল আশতার ইউসাফ আলি বলেন, কতটা দুর্বল ও অযোগ্য হলে মানুষ হাসপাতালকে হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করে? সেখানে নারী ও শিশুরা থাকে, সেখানে রোগীরা চিকিৎসার জন্য যায়। সুপ্রিমকোর্ট বারের প্রেসিডেন্ট আলি জাফর আইনজীবীদের সুরক্ষায় সরকারকে আরো কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, তুলনামূলকভাবে আইনজীবীরা জঙ্গিবাদের বিরুদ্ধে অনেক বেশি সোচ্চার এবং জঙ্গিবাদের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে তারা মামলায় লড়ছে। আইনজীবীদের উপর হামলা আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে উপহাসের পাত্রে পরিণত করে। এটি সন্ত্রাস দমনে সরকারের প্রতিশ্রুতিকেও অকার্যকর করে ফেলে।
উল্লেখ্য, সোমবার সকালে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটায় সিভিল হাসপাতালে বোমা হামলায় ৭০ জন নিহত হওয়া ছাড়াও ১২০ জন আহত হয়। হাসপাতাল কর্মীরা জানিয়েছে, নিহতদের ৬০ জনই আইনজীবী। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশজুড়ে ধর্মঘট

১১ আগস্ট, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ